বাংলার সমৃদ্ধির নাবিকরা রোমানিয়ায়, থাকবেন হোটেলে

যুদ্ধের গোলায় ক্ষতিগ্রস্ত বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিক ও প্রকৌশলী ইউক্রেইন থেকে মালদোভা সীমান্ত পার হয়ে রোমানিয়ায় প্রবেশ করেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2022, 08:44 AM
Updated : 6 March 2022, 08:44 AM

রোমানিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী রোববার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, “নাবিকরা রোমানিয়া প্রবেশ করেছেন। তবে এখনো বুখারেস্টে পৌঁছাননি। আরও হয়ত ঘণ্টা দুই সময় লাগবে।”

ইউক্রেইনের ওলভিয়া বন্দর থেকে মালদোভা সীমান্ত প্রায় ২০০ কিলোমিটার। ওই পথ পাড়ি দিয়ে রোমানিয়া পৌঁছাতে তাদের সময় লাগল তিন দিন। 

আপাতত রোমানিয়ার রাজধানী বুখারেস্টের একটি হোটেলে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে বলে জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, “উনারা বুখারেস্টে পৌঁছানোর পর এখানে থাকবেন। পরে ফ্লাইটে দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। তার আগে নাবিকদের সাথে আমরা কথা বলব।

“উনারা দীর্ঘ পথ পাড়ি দিয়ে আসছেন, বিশ্রাম প্রয়োজন। উনাদের সাথে আলাপ করেই দেশে ফেরানোর বিষয়টি নিশ্চিত করা হবে।”

অন্য এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত মো. দাউদ আলী জানান, রকেট হামলায় নিহত বাংলার সমৃদ্ধির থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের মরদেহ ইউক্রেইনেই সংরক্ষণ করা হচ্ছে। সেখান থেকে মরদেহ দেশে পাঠানোর বিষয়টি পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন শনিবার রাতে জানিয়েছিলেন, নাবিকরা ইউক্রেইন সীমান্ত পেরিয়ে মালদোভায় পৌঁছানোর পর রোমানিয়ার পথে রওনা হয়ে গেছেন।

তবে হাদিসুর রহমানের মরদেহ কীভাবে দেশে পাঠানো হবে, সে বিষয়ে রোববার তার বক্তব্য জানতে পারেনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।  

বিএসসির মালিকানাধীন জাহাজ বাংলার সমৃদ্ধি ২২ ফেব্রুয়ারি ইউক্রেইনে পৌঁছায়। সেখান থেকে পণ্য নিয়ে জাহাজটির ইতালি যাওয়ার কথা ছিল।

এর আগেই রাশিয়ার আগ্রাসন শুরু হলে যুদ্ধ বেঁধে যায়। পণ্য নেওয়ার পরিকল্পনা বাতিল করে তখন ‘চ্যানেল ক্লিয়ার’ হওয়ার অপেক্ষায় ছিল জাহাজটি।

এর মধ্যেই গত ২ ফেব্রুয়ারি জাহাজে রকেট হামলায় মারা যান হাদিসুর রহমান। জাহাজের ব্রিজও দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরদিন বিকালে জাহাজ পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং বাকি ২৮ জনকে সরিয়ে নিতে কাজ শুরু হয়। 

শুক্রবার রাত পর্যন্ত তারা বন্দরের কাছাকাছি একটি শেল্টার হাউজের বাংকারে ছিলেন। শুরুতে তাদের পোল্যান্ড নিয়ে যাওয়ার পরিকল্পনা থাকলেও যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় তাদের মলদোভা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী শনিবার দুপুরে শেল্টার হাউজ ছেড়ে তারা সীমান্তের পথে রওনা হন।

বাণিজ্যিক জাহাজের নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্সস অ্যাসোসিয়েশস (বিএমএমওএ) শনিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলার সমৃদ্ধির নাবিকরা পাশের দেশের উদ্দেশ্যে যাত্রা করলেও পথে ক্ষতিগ্রস্ত সেতু ও যানজটের দীর্ঘ সারির কারণে সময় লাগছে।

পুরনো খবর