চট্টগ্রামের পঞ্চকবির সংগীতানুষ্ঠানে ‘সাম্যের জয়গান’

সংগীতের ভুবনে স্থায়ী আসন করে নেওয়া বাংলা সাহিত্যের পাঁচ কবির গানের আয়োজনে ‘সাম্যের আহ্বান’ জানানো হয়েছে চট্টগ্রামে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2021, 06:51 PM
Updated : 3 Dec 2021, 06:51 PM

‘আনন্দধ্বনি জাগাও গগনে’ শিরোনামে শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজন করা হয় পঞ্চকবির এ গানের অনুষ্ঠান।

পাঁচ কবির মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আনন্দধ্বনি জাগাও গগনে’ গানটি দিয়েই অনুষ্ঠান শুরু হয়। পরে একে একে পরিবেশন করা হয় অগ্নিশিখা এসো এসো, বেলা বয়ে যায়, আজি গাও মহাগীত, সে কেন দেখা দিলরে, মুরলী কাঁদে। ​

ঊনিশ শতকের পঞ্চকবিরা হলেন- রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, অতুলপ্রসাদ সেন ও নজরুল ইসলাম। তাদের গানগুলো তাঁরা নিজেরাই রচনা করেন সুরও দেন। 

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, “সুস্থ সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে মৌলবাদকে পরাজিত করতে হবে। পঞ্চকবি সবসময় সাম্য, দেশপ্রেমের কথা বলতেন। সংগীত আমাদের অন্ধকার থেকে দূরে রাখে, দেশপ্রেম জাগায়।”

অধ্যাপক সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, “পঞ্চকবির গান কবিতা যুগে যুগে বাঙালিকে প্রেরণা জুগিয়েছে। দেশপ্রেম, প্রকৃতি ও মানবপ্রেমের অনুরণন উঠেছে তাদের সৃষ্টিতে। সেই প্রেম ছড়িয়ে পড়ুক সবখানে।” 

সংগীতায়োজনটি উৎসর্গ করা হয় প্রয়াত সাংবাদিক অরুণ দাশগুপ্ত, শব্দ সৈনিক কামাল লোহানী, শিল্পী সুব্রত বড়ুয়া রনি, শিল্পী মিতা হক, সংগঠক আবদুস সালাম আদু, কবি খালিদ আহসান ও কবি শাহিদ আনোয়ারকে।

স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের আয়োজক ‘অভ্যুদয় সংগীত অঙ্গন’ এর সভাপতি প্রদ্যুৎ মজুমদার। উপস্থিত ছিলেন কবি জিল্লুর রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক