‘স্কুলকে পরিচ্ছন্ন-স্বাস্থ্যসম্মত করার এখনই সময়’

স্কুলগুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত করে তোলার এখনই উৎকৃষ্ট সময় বলে মনে করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 03:49 PM
Updated : 25 Sept 2021, 03:49 PM

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে আয়োজিত ‘শিক্ষার্থীদের নিরাপদে বিদ্যালয়ে ফেরা ও শিখন’ শীর্ষক কর্মশালায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত এই কর্মশালায় সহযোগিতা করে সেভ দ্য চিলড্রেন ও ইপসা।  

অধ্যাপক ফারুক বলেন, “সরকার শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে নিরাপদে বিদ্যালয়ে ফেরার জন্য সুনির্দিষ্ট প্রস্তুতি গ্রহণ করেছে এবং দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সেইসব প্রস্তুতি বাস্তবায়িত হচ্ছে।

“এইসব উদ্যোগের পাশাপাশি বিদ্যালয়গুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত করে তোলার জন্যও স্কুলভিত্তিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। এখনই উৎকৃষ্ট সময় স্কুলগুলোকে আদর্শ বিদ্যানিকেতনে পরিণত করার।”

শিক্ষার্থীদের মধ্যে যেন কোনভাবেই সংক্রমণ না ছড়ায় সেদিকে বিদ্যালয় কর্তৃপক্ষকে বিশেষভাবে নজর দেওয়ার আহ্বান জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক উপপরিচালক (মাধ্যমিক) দেবব্রত দাশের সভাপতিত্বে এবং সহকারি পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেনের সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক হোসাইন আহমেদ আরিফ ইলাহী, উপ পরিচালক (কলেজ) ড. গাজী গোলাম মাওলা এবং সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশের পরিচালক (হিউমেনিটেরিয়ান) মোস্তাক হোসাইন।

স্বাগত বক্তব্য দেন ইপসা’র প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। কর্মশালার উদ্দেশ্য তুলে ধরেন সেভ দ্য চিলড্রেনের উপ পরিচালক নাজমুন নাহার নুর।

শিক্ষার্থীদের নিরাপদে স্কুলে ফেরা নিয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন সেভ দ্যা চিলড্রেনের এডুকেশন অ্যাডভাইজর কামাল হোসেন। 

বহুদিন পর স্কুল খোলার বিভিন্ন দিক, প্রতিবন্ধকতা এবং শিখন নিয়ে কর্মশালায় চট্টগ্রামের মাধ্যমিক ও উচ্চ শিক্ষার বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন অধ্যাপক ফারুক।