চট্টগ্রামেও সীমিত পরিসের শোকের মাসের কর্মসূচি

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে শোকের মাস অগাস্টের কর্মসূচি সংক্ষিপ্ত পরিসরে পালনের সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম নগর আওয়ামী লীগ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2021, 08:33 PM
Updated : 31 July 2021, 08:33 PM

দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে শনিবার অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতির বক্তব্যে নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, “কোভিড-১৯ এর সংক্রমণের কঠিন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবন ও জীবিকার চাকাকে সচল রেখে অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রেখেছেন এবং প্রত্যেকের জন্য করোনা প্রতিষেধক টিকা প্রয়োগ নিশ্চিত করে করোনা অতিমারি সংকট উত্তোরণে জাতিকে শুভ বার্তা দিয়েছেন।

“তাই অগাস্ট মাসে জাতীয় শোক দিবসসহ অন্যান্য পালনীয় দিবসগুলো কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধি মেনে পালন ও উদযাপন সীমিত পরিসরে আয়োজন করার যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে তা আমাদেরকে অক্ষরে অক্ষরে অনুসরণ করতে হবে।”

সভার সিদ্ধান্ত অনুসারে, ৫ অগাস্ট শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে খতমে কোরআন- দোয়া মাহফিল ও দলীয় কার্যালয়ে আলোচনা সভা এবং ৮ অগাস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকীতে খতমে কোরআন-দোয়া মাহফিল ও দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

১৫ অগাস্ট জাতীয় শোক দিবসে সকালে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, নগর আওয়ামী লীগ কার্যালয় সংলগ্ন মসজিদে সকালে খতমে কোরআন ও দোয়া মাহফিল এবং সকাল ১০টায় বড়পুল মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্যে নগর কমিটির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে।

সেদিন সকাল ১১টায় থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা, বেলা ১২টায় করোনায় আক্রান্ত ও দুস্থদের মাঝে খাবার বিতরণ, এতিমখানা, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, জেনারেল হাসপাতাল, শাহ আমানতশাহ দরবারসহ বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানে খাদ্য বিতরণ করার কর্মসূচি নির্ধারণ করা হয়েছে।

এরপর ১৭ অগাস্ট সিরিজ বোমা হামলা দিবসে সকাল ১০টায় দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ে আলোচনা সভা হবে।

২১ অগাস্ট গ্রেনেড হামলায় নিহত বেগম আইভি রহমানসহ ২৪জন নিহতদের স্মরণে খতমে কোরআন ও মিলাদ-মাহফিল এবং থিয়েটার ইনস্টিটিউট হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য ও সুরক্ষা বজায় রেখে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কর্মসূচীর সঙ্গে সমন্বয় রেখে সংক্ষিপ্ত সময়ের মধ্যে নগরীর প্রতিটি থানা, ওয়ার্ডে খতমে কোরআন, দোয়া-মাহফিল ও বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সম্প্রচার করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

সব কর্মসূচি স্বাস্থ্যবিধি অনুসরণ করে পালনের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন নগর কমিটির সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও শফিক আদনান, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, গবেষণা সম্পাদক চন্দন ধর, পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সম্পাদক মো. হোসেন, শিল্প ও বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, শ্রম সম্পাদক আব্দুল আহাদ, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের ও উপ-প্রচার সম্পাদক শহিদুল আলম প্রমুখ।