হালদায় ভেসে উঠল মৃত ডলফিন

চট্টগ্রামের হালদা নদীতে ভেসে উঠছে একটি মৃত ডলফিন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 10:29 AM
Updated : 6 July 2021, 10:29 AM

মঙ্গলবার বেলা ১১টার দিকে হাটহাজারির মেখল ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চানখালী খালের ব্রিজের কাছ থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয় বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ডলফিনের শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। ডলফিনটির মৃত্যু স্বাভাবিক বলে মনে হচ্ছে। সেটি মাটি চাপা দেওয়া হয়েছে।”

মৃত ডলফিনটির একটি পাখনা কেটে গবেষণার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রির্সাচ কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানান ইউএনও আমিন। 

২০১৭ সাল থেকে এ পর্যন্ত হালদা নদীর বিভিন্ন অংশে ২৯টি মৃত ডলফিনের সন্ধান পাওয়া গেছে, যেগুলোর কিছু আঘাতে, কিছু জালে আটকে মারা গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভোগের অধ্যাপক ও হালদা রির্সাচ কেন্দ্রের সমন্বয়ক ড. মনজুরুল কিবরীয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে ডলফিনটির স্বাভাবিক মৃত্যু হয়েছে। উপজেলা প্রশাসনসহ আমরা দেখে স্বাভাবিক মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছি।”

তিনি জানান, গত বছরের ১৩ অক্টোবর হালদা নদীতে সর্বশেষ মৃত ডলফিনটি পাওয়া যায়, কোনো কিছুর আঘাতে সেটির মৃত্যু হয়েছিল। তার আগের যে ডলফিনের মৃতদেহ পাওয়া গিয়েছিল, সেটি মারা যায় জেলেদের জালে জাড়িয়ে।

দেশীয় প্রজাতির এসব ডলফিনের গড় আয়ু ২০ বছর। মঙ্গলবার ভেসে ওঠা ডলফিনটি বয়সের কারণেই মারা গেছে বলে অধ্যাপক মনজুরুল কিবরীয়ার ধারণা।

তিনি জানান, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত হালদায় পাওয়া ২৯টি মৃত ডলফিনের মধ্যে সাতটিতে কোনো আঘাতের চিহ্ন তারা আমরা পাননি। সেগুলোর ‘স্বাভাবিক মৃত্যু’ হয়েছে বলেই তারা ধরে নিয়েছেন।

বাকি ২২টির মধ্যে একটি ডলফিন চর্বি চুরির জন্য হত্যা করা হয়েছিল। আর তিনটি নদীতে বসানো জালে আটকে মারা গিয়েছিল।

“বাকি ডলফিনগুলো বিভিন্ন ধরনের নৌযানের ধাক্কায় আঘাত পেয়ে মারা যায়, সেগুলোকে আমরা ‘মেকানিক্যাল ট্রমা’হিসেবে উল্লেখ করি।”