টানা পঞ্চমবার চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম

টানা পঞ্চমবারের মতো চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হলেন মাহবুবুল আলম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 02:55 PM
Updated : 11 May 2021, 02:55 PM

এবারও ভোটাভুটি ছাড়াই দেশের অন্যতম ঐহিত্যবাহী বাণিজ্য সংগঠন চট্টগ্রাম চেম্বারের নতুন নেতৃত্ব নির্বাচিত হল।

টানা দ্বিতীয়বারের মতো খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুল আলম বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেম্বারের সভাপতি হয়েছেন।

সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন সাইফ পাওয়ার টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন। আর সহ-সভাপতি হয়েছেন প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর।

মঙ্গলবার ২০২১ থেকে ২০২৩ মেয়াদের নতুন নেতৃত্ব নির্বাচনের জন্য নির্বাচন বোর্ডের চেয়ারম্যান নুরুন নেওয়াজ সেলিমের তত্ত্বাবধানে নতুন পরিচালকদের অনুষ্ঠিত সভায় নতুন সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করা হয়।

চট্টগ্রাম চেম্বারের পরিচালকমণ্ডলী নির্বাচনের জন্য গত ২১ মার্চ ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত রোববার। এসময়ে অর্ডিনারি ক্যাটাগরিতে ১২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ৬, টাউন অ্যাসোসিয়েশন গ্রুপে ৩ এবং ট্রেড গ্রুপে ৩টি পদের বিপরীতে প্রার্থীর সংখ্যা সমান হওয়ায় ২৪ জন পরিচালকই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

নতুন পরিচালকরা মঙ্গলবারের সভায় সরাসরি ভোটের মাধ্যমে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করেন।

এবারসহ চট্টগ্রাম চেম্বারে চতুর্থবারের মতো শতবর্ষী এ ব্যবসায়িক সংগঠনের নির্বাচনে কোনো ভোট হল না। আগের বছরগুলোতে নির্দিষ্ট পদের বিপরীতে বেশি প্রার্থী থাকলেও প্রত্যাহারের শেষদিনে নির্দিষ্ট ব্যক্তি ছাড়া বাকিরা সরে যান। কিন্তু এবারে নির্দিষ্ট পদের বেশি মনোনয়ন জমা পড়েনি।

অতীতে চট্টগ্রাম চেম্বারে সভাপতি বা পরিচালক হিসেবে পরপর দুইবারের বেশি কেউ থাকার রেওয়াজ দেখা যায়নি। পরববর্তীতে বাণিজ্য মন্ত্রণালয়ের ডিটিওর নতুন নিয়মে কারও ব্যক্তি অনির্দিষ্ট বারের জন্য পরিচালক বা অন্য কোনো পদে থাকতে বাধা নেই।

টানা পাঁচবারে সভাপতি হওয়া এম আলম গ্রুপের চেয়ারম্যান মাহবুবুল আলম ২০০৩ সালে প্রথম চট্টগ্রাম চেম্বারের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তিনি বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ভাইস-চেয়ারম্যান, কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিইসিসিআই) সহ-সভাপতি এবং বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটির গভর্নিং বোর্ডের সদস্য।

সভাপতি নির্বাচিত হওয়ার পর মাহবুবুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চট্টগ্রামের ব্যবসায়ীদের আমার ওপর অতীতেও আস্থা ছিল এবং বর্তমানেও রয়েছে। সে কারণে তারা সমর্থন দিয়েছে এবং আমি বার বার নির্বাচিত হয়েছি।”

চেম্বারের নির্বাচিত পরিচালকরা হচ্ছেন অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, বেনাজির চৌধুরী নিশান, হাসনাত মোহাম্মদ আবু ওবাইদা, ইফতেখার হোসেন, শাহরিয়ার জাহান, নাজমুল করিম চৌধুরী শারুন, এস. এম তাসিন জোনায়েদ, সালমান হাবীব, শাহজাদা ফৌজুল আলেফ খান, সাজির আহমেদ, এ কে এম আক্তার হোসেন, জহিরুল ইসলাম চৌধুরী, মো. রকিবুর রহমান, সাকিফ আহমেদ সালাম, তানভীর মোস্তফা চৌধুরী, মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ নাসিরুল আলম, সিরাজুল ইসলাম ও মো. ওমর ফারুক।