‘প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা’ আনতে চান রেজাউল

চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) কাজে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা আনতে কাজ করছেন বলে জানিয়েছেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2021, 03:49 PM
Updated : 29 April 2021, 03:49 PM

বৃহস্পতিবার নগরীর এফআইডিসি সড়কে সাড়ে ১১ একর জমিতে বাস্তবায়নাধীন শেখ কামাল আইটি পার্ক প্রকল্প পরিদর্শনে গিয়ে এ মন্তব্য করেন রেজাউল।

এসময় মেয়র রেজাউল বলেন, “সিটি করপোরেশনের কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গাটি আরো শক্তিশালী হোক এটা কেবল আমার চাওয়া নয়, নগরবাসী সকলের চাওয়া। যেকোনো অবস্থান থেকে করপোরেশনের যে কারও উপর কোনো অভিযোগ উত্থাপিত হলে তার সত্য মিথ্যা যাচাই করা জরুরি।

“এবং করপোরেশনের ভাবমূর্তি রক্ষা করতে যা করতে হয়, আমরা তাই করব। এখানে ব্যক্তি আমাদের লক্ষ্য নয়, প্রাতিষ্ঠানিক কাজের স্বচ্ছতা আনয়নই হল লক্ষ্য।”

২৫ এপ্রিল সিসিসির তৃতীয় সাধারণ সভায় সদ্য বিদায়ী প্রশাসক খোরশেদ আলম সুজনের মেয়াদকালে কয়েকটি জমি বরাদ্দে কোনো অনিয়ম হয়েছে কিনা তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয় বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

একদিন পর ২৭ এপ্রিল গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে খোরশেদ আলম সুজন তদন্ত কমিটি গঠনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বেহাত হওয়া করপোরেশনের কয়েকটি জমি দখলমুক্ত করে রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করে জমিগুলো অস্থায়ী ইজারা দেওয়া হয়, যাতে সিসিসির আয় বেড়েছে। সব নিয়মনীতি মেনে সর্বোচ্চ দরদাতাদেরই বরাদ্দ দেয়া হয় বলে দাবি সুজনের।

বৃহস্পতিবার শেখ কামাল আইটি পার্ক প্রকল্প পরিদর্শনে গিয়ে রেজাউল বলেন, “করপোরেশনের সেবখাতগুলোকে আরো বেশী আধুনিকীকরণ ও যুগোপযোগী করে তুলতে হবে। নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে এবং সেবার মান ও পরিধি বাড়ানোর মাধ্যমে নগর জীবনকে আরো স্বাচ্ছন্দ্যময় করে তুলতে হবে। এজন্য অনেক খরচের প্রয়োজন রয়েছে। এসব খরচ মেটাতে সিসিসির আয়ের নিজস্ব খাতকে আরো সমৃদ্ধ করতে হবে।”

মেয়র বলেন, “আমি তাড়াহুড়ো বা যেনতেনভাবে লোক দেখানো উন্নয়ন চাই না, আমি পরিকল্পিত ও টেকসই উন্নয়ন চাই। যার উপযোগীতা, গ্রহনযোগ্যতা ও কার্যকারিতা হবে দীর্ঘস্থায়ী এবং এর প্রভাব হবে সুদূর প্রসারী।”