ভাষা শহীদ দিবসে চট্টগ্রামে ছাত্র ইউনিয়নের কুইজ প্রতিযোগিতা

ভাষা শহীদ দিবসে ছাত্র ইউনিয়নের উদ্যোগে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়েছে চট্টগ্রামে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2021, 05:47 PM
Updated : 21 Feb 2021, 05:47 PM

ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা শাখার আয়োজনে রোববার বিকালে নগরীর কদম মোবারক স্কুলের মিলনায়তনে এই অনুষ্ঠানে আয়োজন করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের অতিথি ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাবেক সভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী বলেন, “১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে গিয়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, জব্বার, সালাম, বরকত ও সফিউররা। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য রাজপথে বুকের রক্ত ঢেলে দেওয়ার প্রথম নজির এটি।

“আর এর মাধ্যমে বাঙালি জাতিসত্তার বিকাশের যে সংগ্রামের সূচনা হয়েছিল, তা মুক্তিযুদ্ধের গৌরবময় পথ বেয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মধ্য দিয়ে চূড়ান্ত পরিণতি লাভ করে। কিন্তু বর্তমান শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের পরীক্ষার্থীতে পরিণত করেছে। শিক্ষার্থীদের সমাজের প্রতি দায়বদ্ধতার বদলে শেখানো হচ্ছে ভোগবাদী হতে।”

ছাত্র ইউনিয়নের সভাপতি এ্যানি সেন বলেন, “শ্রেণি সৃষ্টির শিক্ষা নয়, মানুষ গড়ার শিক্ষা চাই। অনেক শিশু-কিশোর আছে যারা এ সমাজব্যবস্থায় বৈষম্যের শিকার হয়ে স্কুলে যেতে পারছে না, যাদেরকে এ অল্প বয়সেই রুটি-রুজির জন্য কঠিন কাজ করতে হচ্ছে। সকল শিশুর জন্য শিক্ষার সমান অধিকারের জন্যও তোমাদের লড়াই করতে হবে।”

ছাত্র ইউনিয়ন জেলার সাধারণ সম্পাদক ইমরান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাংগঠনিক সম্পাদক টিকলু দে, কোতোয়ালি থানার সাংগঠনিক সম্পাদক নাদিয়া নূর প্রাপ্তি, হালিশহর থানার আহবায়ক আশিক এলাহী, পাহাড়তলী থানার সাংস্কৃতিক সম্পাদক শুভ দেবনাথ।

সভা শেষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী অর্ধশতাধিক শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়৷