টানা বৃষ্টিতে বিপর্যস্ত বন্দরনগরী

দুইদিন ধরে বৃষ্টিতে বন্দরনগরী চট্টগ্রামের জনজীবন একপ্রকার বিপর্যস্ত হয়ে পড়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 09:32 AM
Updated : 23 Oct 2020, 09:32 AM

বঙ্গোপসাগরে গভীর নিম্নচপের প্রভাবে চট্টগ্রামসহ আশপাশের এলাকায় মাঝারি থেকে ভারি বৃষ্টি হচ্ছে বলে আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়ে শুক্রবার বিকাল পর্যন্ত টানা বৃষ্টিতে নগরীর নিচু এলাকাগুলোতে পানি উঠেছে। ফলে রাস্তায় রিকশাসহ গণপরিবহন কমে গেছে। বৃষ্টির কারণে শুক্রবার দুর্গাপূজার মহাসপ্তমীতে চট্টগ্রামের মণ্ডপে অঞ্জলী দিতে আসা পূজার্থীদেরও দুর্ভোগে পড়তে হয়।

পতেঙ্গা আবহাওয়া অফিস বলছে, শুক্রবার বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৫৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহায়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সাগরে গভীর নিম্নচাপের ফলে দেশের সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সাগরে নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার সারাদিন চট্টগ্রাম ভিজেছিল বৃষ্টিতে। চট্টগ্রামের এনায়েত বাজারেও মানুষের দুর্ভোগ। ছবি: সুমন বাবু

আগামীকালও এ বৃষ্টি থাকতে পারে বলে জানান তিনি।

টানা বর্ষণে নগরীর বহদ্দারহাট, ষোলশহর দুই নম্বর গেইট, আগ্রাবাদ, চকবাজারের মতো নিচু এলাকাগুলোতে পানি জমে গেছে। কোথাও গোড়ালি পানি, কোথাও হাঁটু পানি দেখা গেছে। এতে যানবাহন চলাচলের সাময়িক অসুবিধা হলেও কিছু সময় পরে পানি নেমে যেতে দেখা যায়।

বৃষ্টির কারণে ঝুঁকিপূর্ণ পাহাড়ে বসবাসরত মানুষজনকে সরিয়ে নিতে বৃহস্পতিবার জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। স্থানীয় মসজিদ-মাদ্রাসা থেকেও মাইকিং করে লোকজন সরে যেতে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে সরে আসা মানুষদের জন্য নগরীর বিভিন্ন এলাকায় ১৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।