ভাড়া না বাড়িয়ে বাস মালিকদের ‘প্রণোদনা’ দেওয়ার দাবি

করোনাভাইরাস সঙ্কটে বাসের ভাড়া বাড়ানোর বিরোধিতা করে বাম জোটের নেতারা বলেছেন, মালিকদের ক্ষতি হলে তাদের সরকার ‘প্রণোদনা’ দিতে পারে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 05:53 PM
Updated : 1 June 2020, 05:53 PM

বাস ভাড়া বাড়ানোর প্রতিবাদে সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এক মানববন্ধন থেকে এই দাবি করেন তারা।

সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. শাহ আলম কর্মসূচিতে বলেন, “সরকার বলেছে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলবে অর্থাৎ ৫০ শতাংশ সিট খালি রাখবে।

“কিন্তু অতীত অভিজ্ঞতা বলে যে সরকার প্রশাসন, বিআরটিএ ফিটনেসবিহীন গাড়ি চলাচলে এবং লাইসেন্সবিহীন চালকের গাড়ি চালানো বন্ধ করতে পারে না, তারা কীভাবে স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাবে, তা বোধগম্য না।”

বাসভাড়া বৃদ্ধিকে ‘অযৌক্তিক’ আখ্যায়িত করে তিনি বলেন, সাধারণ মানুষের কথা না ভেবে সরকার বাস মালিকদের স্বার্থ রক্ষা করছে।

সিপিবির চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা বলেন, বাসের ভাড়া বৃদ্ধি করোনাভাইরাসে বিপর্যস্ত মানুষের জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’।

গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলার সমন্বয়ক হাসান মারুফ রুমি বলেন, “আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানি তেলের দাম এক-তৃতীয়াংশে নেমে এসেছে, সেখানে আমাদের দেশে তেলের দাম কমানো হয়নি, উপরন্তু বাড়ানো হয়েছে ভাড়া।”

বাস মালিকদের ক্ষতি হবে মনে করলে প্রয়োজনে তাদের সরকারের পক্ষ থেকে প্রণোদনা বা ভর্তুকি দেওয়ার আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

বাসদ নেতা রায়হান উদ্দিনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নেতা মহিন উদ্দিন, বাসদ (মার্ক্সবাদী) নেতা আসমা আক্তার প্রমুখ।