নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়ান: ধনীদের মেয়র নাছির

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সারা দেশে শুরু হওয়া ১০ দিনের ছুটির মধ্যে প্রতিবেশী নিম্ন আয়ের ও কর্মহীন মানুষের পাশে দাঁড়াতে সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানিয়েছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2020, 01:56 PM
Updated : 26 March 2020, 01:56 PM

বৃহস্পতিবার ‍দুপুরে এক ভিডিও বার্তায় তিনি এই আহ্বান জানান। নিজের ভেরিফায়েড ফাইসবুক পেইজে এই ভিডিও পোস্ট করেন মেয়র নাছির।

ভিডিওবার্তায় নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির বলেন, “এই বিশেষ পরিস্থিতিতে অনুরোধ করব, সেটা হলো সমাজে বিত্তবান যারা আছেন, যাদের নিজস্ব প্রয়োজনের অধিক অর্থ আছে, আমি সবাইকে অনুরোধ করব এই বিশেষ সময়ে মানুষ মানুষের জন্য।

“মানবিক যে দায়িত্ব আছে সেটা যার যার অবস্থান থেকে আপনারা প্রতিবেশী যারা আছেন দিনমজুর খেটে-খাওয়া মানুষ কর্মহীন যারা আছেন তাদের খাদ্য দিয়ে সহায়তা করবেন। তাদের যে কোনো প্রয়োজনে এগিয়ে যাবেন।”

মেয়র বলেন, “আমি আপনাদের সাথে আছি। সিসিসি এই নগরকে জীবাণুমুক্ত করতে ব্লিচিং পাউডার মিশ্রিত পানি ছিটাচ্ছে। সেটা আমি নিজে পায়ে হেঁটে করছি। সিটি করপোরেশনের লোকজনও সে কাজটি করছেন।

“সিটি করপোরেশনের ৪১ জন সাধারণ ও ১৪ জন সংরক্ষিত কাউন্সিলর এ কাজগুলো তদারক করছেন। অনেক জায়গায় তারা নিজেরা ছিটাচ্ছেন। পরিচ্ছন্ন বিভাগ যাতে যথাযথভাবে কাজ করে সেটা সবাই তদারক করছে। আসুন নিজস্ব বাসা-বাড়ি পরিষ্কার- পরিচ্ছন্ন রাখি।”

বিদেশফেরতদের অবশ্যই ১৪ দিনের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করার আহ্বান জানিয়ে নাছির বলেন, “এটা উনার নিজের স্বার্থে, উনার পরিবারের স্বার্থে এবং প্রতিবেশী ও দেশবাসীর স্বার্থে। এ কাজটি অবশ্যই জরুরি গুরুত্বপূর্ণ মনে করে সেভাবে চলবেন।

“চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র হিসেবে নগরবাসীর কাছে বিনীত অনুরোধ করব, আপনারা ধৈর্য ধারণ করবেন এবং জরুরি প্রয়োজন ব্যতীত কোনো অবস্থাতে বাসার বাইরে যাবেন না। ঘোরাফেরা করবেন না এবং বাইরে কোথাও আড্ডা দেবেন না।”

নগরবাসীর উদ্দেশে নাছির বলেন, “কোথাও আপনার এলাকায় কেউ যদি বিদেশ থেকে এসেছেন সেই সংবাদ যদি আপনি জানেন, অবশ্যই তিনি হোম কোয়ারেন্টিন করছেন কি না নিশ্চিত হবেন। না করলে হোম কোয়ারেন্টিন করার জন্য উনাকে বাধ্য করবেন। উনি যদি সেটা মেনে না চলেন তাহলে নিকটস্থ থানা পুলিশের কাছে বা চট্টগ্রাম সিটি করপোরেশন বা আমাদের সাথে যোগাযোগ করলে আমরা সেটা ব্যবস্থা নেব।”

এর আগে দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল এলাকায় জীবাণুনাশক মিশ্রিত পানি ছিটান সিটি মেয়র নাছির।