বৃহস্পতিবার কর্মবিরতির ঘোষণা প্রাইম মুভার শ্রমিকদের

চালকদের ভারী ড্রাইভিং লাইসেন্স, নিয়োগ এবং পরিচয়পত্রের দাবিতে আগামী বৃহস্পতিবার ২৪ ঘণ্টার কর্মবিরতি পালনের ডাক দিয়েছে প্রাইম মুভার ট্রেইলর শ্রমিক ইউনিয়ন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 12:22 PM
Updated : 27 Jan 2020, 12:22 PM

সোমবার চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচির ঘোষণা দেন সংগঠনের নেতারা।

সংগঠনের সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিকী লিখিত বক্তব্যে জানান, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় মোট নিবন্ধিত প্রাইম মুভার ট্রেইলরের সংখ্যা সাত হাজার ৮৫০টি। চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন স্থানের কন্টেইনার ডিপো এবং শিল্প  প্রতিষ্ঠানে কন্টেইনার ও ভারী মালামাল পরিবহন করা হয় এগুলোর মাধ্যমে। এসব প্রাইম মুভার পরিচালনায় চালক ও সহকারী মিলিয়ে মোট শ্রমিক আছে ১৫ হাজার ৭৮০ জন।

তিনি বলেন, প্রাইম মুভার চালকদের এক তৃতীয়াংশের রয়েছে হালকা ও মাঝারি শ্রেণির ড্রাইভিং লাইসেন্স। কিন্তু এসব চালকরা সাত থেকে ১২ বছর পর্যন্ত গাড়ি চালানোর অভিজ্ঞতা থাকলেও ‘আমলাতান্ত্রিক জটিলতায়’ ভারী শ্রেণির লাইসেন্স পাচ্ছেন না।

যার কারণে চালকরা প্রতিনিয়ত পুলিশের হয়রানি, চাঁদাবাজি ও মামলার শিকার হচ্ছেন বলে অভিযোগ বক্করের।

তিনি বলেন, “প্রাইম মুভার শ্রমিক ও মালিকদের দাবির প্রেক্ষিতে ২০১৭ সালের ২২ জানুয়ারি মালিক ও ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে সড়ক ও সেতু মন্ত্রণালয়, পুলিশ, বিআরটিএর বৈঠক হয়। বৈঠকে বলা হয় মালিক শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে তিন বছরের অভিজ্ঞতা সম্পন্ন চালকদের নাম ও লাইসেন্স নম্বরের তালিকা প্রেরণ করা হলে তা ভারী লাইসেন্স প্রদানের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে।

“এ প্রেক্ষিতে ঐক্য পরিষদের পক্ষ থেকে ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি বিআরটিএ চেয়ারম্যান ও চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক বরাবর ৪৫০ জনের তালিকা পাঠানো হয়। এর মধ্যে গত বছরের এপ্রিল মাসে মাত্র ৬৮ জন চালকের পরীক্ষা নিয়ে তাদের লাইসেন্স দেয়া হলেও ৩৮২ বিষয়টি অমীমাংসিত করে রাখা হয়।”

পরবর্তীতে গত বছরের ২৫ অগাস্ট নতুন করে ২৮২ জনের একটি তালিকা দেয়া হয়। বিষয়টি নিয়ে বিভিন্ন স্থানে জানানো হলেও তাদের ভারী যানের লাইসেন্স দেয়া হয়নি বলে জানান বক্কর।

প্রাইম মুভার চালক শ্রমিক নেতা বক্কর বলেন, শ্রম আইন অনুযায়ী মালিকরা চালক শ্রমিকদের নিয়োগ ও পরিচয়পত্র দিতে বাধ্য। কিন্তু চালক শ্রমিকদের শ্রম আইন ও সড়ক পরিবহন শ্রমিক আইন অনুযায়ী কিছুই দেয়া হয়না। এমনকি আহত ও নিহতদের ক্ষতিপূরণও দেয়া হয়না।

তিনি জানান, গত ২৬ নভেম্বর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র ও ছবিসহ পরিচয়পত্র দেয়ার বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করতে নির্দেশনা দেয়া হয়। কিন্তু পরিবহন মালিকদের পক্ষ থেকে এখনও কোনো নিয়োগ ও পরিচয়পত্র দেয়া হয়নি।

২৮২ জন প্রাইম মুভার ট্রেইলার চালক ও অন্যদের পরীক্ষা নিয়ে ভারী লাইসেন্স, নিয়োগ ও ছবিসহ পরিচয়পত্র দেয়ার দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

দাবি বাস্তবায়ন না হলে ২০ জানুয়ারি সকাল ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা কর্মবিরতি পালনের ঘোষণা দেয়া হয় সংবাদ সম্মেলনে।