ঢাকায় ভোটের তারিখ বদলের দাবিতে চট্টগ্রামে মানববন্ধন

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে চট্টগ্রামেও মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 07:50 PM
Updated : 17 Jan 2020, 07:52 PM

‘চট্টগ্রামের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এই কর্মসূচি পালিত হয়। 

মানববন্ধন চলাকালে সমাবেশে সংহতি জানিয়ে নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ওয়ার্ড কাউন্সিলর জহুর লাল হাজারী বলেন, “১৯৭২ সালের সংবিধান যে চারটি প্রধান মূল ভিত্তির ওপর প্রতিষ্ঠিত, তার মধ্যে একটি 

ধর্মনিরপেক্ষতা। ১৯৭৭ সালে জিয়াউর রহমান সংবিধান থেকে ধর্মনিরপেক্ষতা সরিয়ে ফেলেন। 

“২০১০ সালে বাংলাদেশ সর্বোচ্চ আদালত ধর্মনিরপেক্ষতাকে সংবিধানের একটি মূল মতবাদ হিসেবে পুনঃস্থাপন করেন। এতে করে এই রাষ্ট্রে ধর্ম চর্চা হচ্ছে ব্যক্তির স্বাধীনতা এবং সকল ধর্মের সমান অধিকার সংবিধান নিশ্চিত করেছে। কিন্তু নির্বাচন কমিশন সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও নির্বাচনের তারিখ নিয়ে যে ত্রুটি করেছে তার সমাধান নির্বাচন কমিশনকেই করতে হবে।”

মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নূরুল আজিম রনি বলেন, “বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশে নির্বাচন কমিশনের সচিব গতকাল জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৭টি প্রতিষ্ঠানে এবং দক্ষিণ সিটি কর্পোরেশনে মাত্র ২৬ প্রতিষ্ঠানে পূজা হয়, যা মোট কেন্দ্রের ২.১৫ শতাংশ।

“এটি একটি সাম্প্রদায়িক মন্তব্য বলে আমরা মনে করি এবং নির্বাচন কমিশনকে এমন মন্তব্য প্রত্যাহার করে নির্বাচনের তারিখ পুনরায় ঘোষণা করার দাবি জানাচ্ছি।”

মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য কাজী জাফর উল্লাহ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগরের জ্যেষ্ঠ সদস্য বিকাশ দাশ।

ডা. পায়েল দত্তের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন ইবনে মিজান রুবেল, শাহাদাত আলম শাওন, শান্তনু দেওয়ানজী, সৈকত বিশ্বাস, লক্ষন দাশ, অন্তর দাশ, ইসমাইল হোসেন, বিশ্বজিৎ শর্মা, লিটন দেবনাথ, রিকু আইচ, সাজ্জাদুল ইসলাম সোহাগ, রিমন দাশ, রিপন কান্তি দাশ, হৃদয় চক্রবর্তী, মো. ইমরান, নোবেল দাশগুপ্ত, শিবু সেন, সজীব দাশ, মো. কুতুব উদ্দিন, মো. বোরহান উদ্দিন, মীর মোহাম্মদ রবি, মিঠুন সরকার, মো. আবদুল মান্নান, রিয়েল খান, শুভ্রদেব বর্মন প্রমুখ।