চট্টগ্রাম-৮: বাদলের আসনে ভোটের জন্য প্রস্তুত ইসি

বাংলাদেশ জাসদের নেতা মইন উদ্দিন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন।  

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2020, 03:11 PM
Updated : 12 Jan 2020, 03:16 PM

এ আসনের চার লাখ ৭৪ হাজার ৪৮৫ জন ভোটার সংসদে তাদের নতুন জনপ্রতিনিধি বেছে নিতে সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট দিতে পারবেন। 

নগরী ও উপজেলার ১৭০টি কেন্দ্রের এক হাজার ১৯৬টি ভোট কক্ষে ভোটগ্রহণ হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে।

এ নির্বাচনের রিটার্নিং অফিসার চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হাসানুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভোট গ্রহণের জন্য আমরা প্রস্তুত; সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইভিএম নিয়ে প্রিসাইডিং কর্মকর্তারা কেন্দ্রে পৌঁছেছেন।”

ভোটাররা ভোট দিতে কেন্দ্রে আসবেন এবং সকলের অংশগ্রহণে একটি ‘প্রতিনিধিত্বমূলক নির্বাচন’ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা, মহানগরীর চান্দগাঁও ও বায়েজিদের কিছু অংশ নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসনের ভোটারদের মধ্যে দুই লাখ ৪১ হাজার ১৯৮ জন পুরুষ এবং দুই লাখ ৩৩ হাজার ২৮৭ জন নারী। এর মধ্যে বোয়ালখালী উপজেলায় ভোটার সংখ্যা এক লাখ ৬৪ হাজার ১৩১, বাকি ভোটার চট্টগ্রাম মহানগরীর।

মোট ছয়জন প্রার্থী এ উপ নির্বাচনে অংশ নিলেও আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদের নৌকা এবং বিএনপির প্রার্থী আবু সুফিয়ানের ধানের শীষের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বরে ধারণা করছেন সবাই।

বাকি চার প্রার্থী হলেন- বিএনএফের এস এম আবুল কালাম আজাদ (টেলিভিশন), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ (চেয়ার), ন্যাপের বাপন দাশগুপ্ত (কুঁড়েঘর) ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক (আপেল)।

ভোটের প্রচারের শেষ দিনে নৌকার প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, ‘আগুন সন্ত্রাসীরা’ ভোটকেন্দ্রে অবস্থান নিয়ে প্রভাব বিস্তার করতে পারে বলে আশঙ্কা রয়েছে তার।

অন্যদিকে বিএনপির প্রার্থী আবু সুফিয়ান অতীতের অভিজ্ঞতায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করলেও প্রশাসনের ওপর আস্থা রাখতে চান বলে সাংবাদিকদের জানিয়েছেন।

চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সার্বত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। এবারের ভোট ইভিএমে হবে এবং আমাদের জানা মতে ফ্রেশ ও ফেয়ার ইলেকশন হবে।”

এ আসনের বোয়ালখালী উপজেলা অংশে যে ৬৯ কেন্দ্রে ভোট হবে, সেসব এলাকায় ১২৫০ জন পুলিশ এবং ৮৪০ জন আনসার সদস্য নিয়োজিত থাকবেন।আর চট্টগ্রাম মহানগরী অংশের ভোট কেন্দ্রগুলোতে নিরাপত্তার দায়িত্বে থাকবে চট্টগ্রাম মহানগর পুলিশ।

মহানগর পুলিশের কমিশনার মাহবুবর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতিটি কেন্দ্রে নির্বাচন কমিশনের নীতিমালার আলোকে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোনো গোলমালের শঙ্কা নেই। নিয়মিত পুলিশের পাশাপাশি কয়েকটি কেন্দ্র পরপর টহল পার্টি, স্ট্রাইটিং পার্টি নিরাপত্তার দায়িত্বে থাকবে।”

দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করে চট্টগ্রাম-৮ আসনের এমপি নির্বাচিত হন জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল। এরপর জাসদের একটি অংশ আলাদা হয়ে গঠন করে বাংলাদেশ জাসদ। ওই অংশের কার্যকরী সভাপতির দায়িত্ব পান বাদল।

তবে বাংলাদেশ জাসদ নির্বাচন কমিশনের নিবন্ধন না পাওয়ায় একাদশ সংসদ নির্বাচনেও বাদল আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীকে নির্বাচন করেন এবং টানা দ্বিতীয়বারের মত জয়ী হন।

গতবছর ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাদলের মৃত্যু হলে নির্বাচন কমিশন উপ নির্বাচনের তফসিল ঘোষণা করে।