ঢাকা ও চট্টগ্রামে সুষ্ঠু নির্বাচন হবে: সিইসি

ঢাকার দুই সিটি করপোরেশন এবং চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন সুষ্ঠু হবে বলে বিশ্বাস করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 10:02 AM
Updated : 1 Jan 2020, 10:02 AM

বুধবার দুপুরে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাকিদের প্রশ্নে তিনি বলেন, “আমরা শতভাগ বিশ্বাস করি সুষ্ঠু নির্বাচন হবে, প্রতিযোগিতামূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হবে এবং সব দল অংশগ্রহণ করবে।

“এখানে কোনো কারচুপির আশংকা নেই।”

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচন হবে আগামী ১৩ জানুয়ারি। আর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন হবে ৩০ জানুয়ারি।

প্রধান নির্বাচন কমিশনার নূরুল হুদা চট্টগ্রাম অঞ্চলের নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে এনআইডি জালিয়াতি, উপনির্বাচনের প্রস্তুতিসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

উপনির্বাচন নিয়ে চট্টগ্রামের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “তারা বলেছেন প্রস্তুতি ভালো আছে। নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। এখন পর্যন্ত কোনো প্রার্থীর সমর্থকদের আচরণ বিধিবর্হিভূত হয়নি। তারা আশাবাদী নির্বাচনটা সুন্দরভাবে তুলে নিতে পারবেন।

“নির্বাচনে ইভিএম নিয়ে তারা প্রস্তুত রয়েছেন। ইভিএম ব্যবহার করে তারা হয়তো নির্বাচনের ফলাফল দ্রুত দিয়ে দিতে পারবেন।”

বিভিন্ন দলের অভিযোগের প্রেক্ষিতে ঢাকা ও চট্টগ্রামে ইভিএম ব্যবহারের বিষয়টি পুর্নবিবেচনার সুযোগ আছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, “আমরা ইভিএমে নির্বাচন করব। আমরা দেখেছি ইভিএমের মাধ্যমে নির্বাচন করলে ভোটাররা তাদের ভোটাধিকার সঠিকভাবে প্রয়োগ করতে পারবে।”