থার্টি ফার্স্ট রাতে পতেঙ্গা, পারকি সৈকতে অবস্থান নয়

বিদায়ী বছরের শেষদিন রাত ১০টার পর চট্টগ্রামের পতেঙ্গা এবং পারকি সমুদ্র সৈকতে কেউ অবস্থান করতে পারবে না।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 08:49 AM
Updated : 31 Dec 2019, 08:56 AM

এছাড়া নতুন বছরকে বরণ করতে উন্মুক্ত জায়গা কোনো জমায়েত, অনুষ্ঠান, পটকা বা আতশবাজি ফোটানোও নিষিদ্ধ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)।

মঙ্গলবার সন্ধ্যা থেকে নদরীতে মদ কেনাবেচাও বন্ধ হয়ে যাচ্ছে, যা বহাল থাকবে বুধবার সন্ধ্যা পর্যন্ত।

ইংরেজি বর্ষ বিদায় এবং নতুন বছরকে বরণ অনুষ্ঠান নির্বিঘ্ন করতে সোমবার সিএমপির কমিশনার মো. মাহবুবর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১৫ দফা নির্দেশনা দেয়া হয়েছে।

সিএমপির মিডিয়া বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আবু বক্কর সিদ্দিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইংরেজি নববর্ষ উদযাপন ও বছর বিদায়কালে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবণতি রোধকল্পে এবং সকল অনুষ্ঠান শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে এসব নির্দেশনা দেয়া হয়েছে।

সিএমপির নির্দেশনা অনুযায়ী রাস্তা, ফ্লাইওভার, বাসার ছাদ বা প্রকাশ্য স্থানে কোনো জমায়েত করা যাবে না। উন্মুক্ত স্থানে কোনো উৎসব বা সাংস্কৃতিক অনুষ্ঠানও করা যাবে না। কোনো ধরনের আতশবাজি বা পটকা ফোটানো যাবে না বলে নির্দেশনা উল্লেখ রয়েছে।

মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে পরদিন সন্ধ্যা ছয়টা পর্যন্ত কোনো মদের দোকানও চট্টগ্রাম মহানগরীর এলাকায় খোলা রাখা যাবে না বলে নির্দেশনায় বলা হয়েছে। উচ্চস্বরে গাড়ির হর্ন, বেপরোয়া গতিতে গাড়ি চালনা থেকে বিরত থাকার কথাও বলা হয়েছে।

এছাড়া নৈতিক মূল্যবোধ পরিপন্থী কার্যক্রম থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে নির্দেশনায় বলা হয়, অশোভন আচরণ ও বেআইনি কার্যকলাপ থেকেও বিরত থাকতে হবে। জনগণের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হয় এমন কাজ থেকেও বিরত থাকার পরামর্শ দেয়া হয়েছে।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, ইংরেজি বছর বিদায় ও বরণকে সামনে রেখে নগরীতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আবু বকর সিদ্দিক জানান, চট্টগ্রাম মহানগরের সার্বিক নিরাপত্তা এবং আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে এসব নির্দেশান মেনে চলার জন্য পুলিশ কমিশনারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।