পাহাড়তলীর পাহাড়ে ১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী এলাকায় রেলওয়ের মালিকানাধীন পাহাড়ে পুনরায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে নতুন করে গড়ে ওঠা ১৫টি স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2019, 01:45 PM
Updated : 20 Oct 2019, 01:45 PM

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসনের চারজন নির্বাহী ম্যাজিস্ট্রেট পাহাড়তলী এলাকায় অবস্থিত ইমপেরিয়াল হাসপাতালের পেছনের পাহাড়ে অভিযান চালান, যেটির মালিক লেলওয়ে কর্তৃপক্ষ।

অভিযানে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেকের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ৪ জুলাই পাহাড়টিতে অভিযান চালিয়ে দুই একর জায়গা দখলমুক্ত করে রেল কর্তৃপক্ষকে বুঝিয়ে দেওয়া হয়েছিল।

একইসাথে সেখান থেকে ৫০টির মতো স্থাপনা উচ্ছেদ করা হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, “পরবর্তীতে সেখানে আবার বসতি গড়ে ওঠে। সেকারণের ফলো আপ হিসেবে আজ পুনরায় অভিযান চালানো হয়। অভিযানে ১৫টির মতো অবৈধ বসতি উচ্ছেদ করা হয়।”

এছাড়া একই দল  ইউএসটিসির বিপরীতে অবস্থিত লেক ভিউ আবাসিক এলাকায় পাহাড়ে ঝুঁকি নিয়ে অবৈধভাবে বসরবাস করা দুটি পরিবারকেও উচ্ছেদ করা হয়েছে বলে জানান তিনি।

অভিযানে সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) এহসান মুরাদ, আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আবদুস সামাদ শিকদার অভিযানে ছিলেন।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, নগরীর যেসকল এলাকার পাহাড় থেকে অবৈধ বসতি উচ্ছেদ করা হয়েছে সেখানে ‘ফলোআপ’ হিসেবে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত অভিযান চালানো হবে।