চুয়েটে ভর্তির আবেদন শুরু রোববার, পরীক্ষা ১২ অক্টোবর

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তির জন্য রোববার থেকে অনলাইনে আবেদন নেওয়া শুরু হবে; আর ভর্তি পরীক্ষা হবে ১২ অক্টোবর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2019, 02:04 PM
Updated : 24 August 2019, 02:04 PM

এবার চুয়েটের ১২টি বিভাগের মোট ৮৯০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সকাল ৯টা থেকে অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়ে শেষ হবে ১৫ সেপ্টেম্বর বিকাল সাড়ে চারটায়। 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্যদের তালিকা প্রকাশ করা হবে ২৬ সেপ্টেম্বর।

ভর্তি পরীক্ষা হবে ১২ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত এবং একইদিন বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত (মুক্তহস্ত অংকন)।

এরপর মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে ২৭ অক্টোবর।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভর্তিচ্ছুরা প্রতি কার্যদিবসে সকাল নয়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

চুয়েটে এবার নতুন চালু হওয়া বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নামের দুটি বিভাগে ৩০ জন করে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

অন্য বিভাগের মধ্যে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে ১৮০, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ১৮০, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ১৩০, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ১৩০, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে ৬০টি এবং আর্কিটেকচার, মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং এবং ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিটিতে ৩০টি করে আসন আছে।

এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য একটি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃগোষ্ঠীর জন্য ১০টিসহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে।

ভর্তির আবেদনের জন্য দেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাস হতে হবে। অথবা সমমানের পরীক্ষায় সমতুল্য গ্রেড পেয়ে পাস হতে হবে।

আবেদনকারীদের দেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক বা আলীম বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ করতে হবে।  

এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭ দশমিক ৫০ পেতে হবে।

ইংরেজী মাধ্যম ও বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

প্রার্থী GCE ‘O’ লেভেল এবং `A’ লেভেল পাস করে থাকলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে GCE `O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজিসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে  `B’ গ্রেড পেয়ে পাস করতে হবে।

 GCE `A’ লেভেল পরীক্ষায় পদার্থ বিব্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে  `B’ গ্রেড পেয়ে পাস করতে হবে।

তবে বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান হতে পাস করা এবং GCE `O’/ `A’ লেভেল পাস করা শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে না।

তারা চুয়েটের ওয়েবসাইটের http://student.cuet.ac.bd/admission2019  অথবা http://www.cuet.ac.bd/admission   থেকে আবেদন ফরম ডাউনলোড করে নির্ধালিত ফি সভাপতি, ভর্তি কমিটি, সোনালী ব্যাংক লিমিটেড, সিইউইটি শাথা, চট্টগ্রাম এর অনুকূলে ডিমান্ড ড্রাফট অথবা পে-অর্ডার আবদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম- ৪৩৪৯ ঠিকানায় জমা দেবেন।

পরীক্ষার্থীরা চুয়েট এর ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 A_ev http://www.cuet.ac.bd/admission   থেকে ভর্তি নির্দেশিকা ডাউনলোড করে নিতে পারবে।