দেশে শিশু ধর্ষণ এখন ‘নিত্য দিনের ঘটনা’

‘বিচারহীনতার সংস্কৃতির’ কারণে শিশু ধর্ষণের মতো ঘটনার পুনরাবৃত্তি ঘটছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন চট্টগ্রামে এক মানববন্ধনের বক্তারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 04:16 PM
Updated : 12 July 2019, 04:24 PM

শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে ‘নরপিশাচ ধর্ষক খুনীদের ফাঁসি দাও: শিশু বাঁচাও, নারী বাঁচাও, বাংলাদেশ বাঁচাও’ স্লোগানে মানববন্ধনের আয়োজন করে শিশু-কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি।

এই কর্মসূচিতে অংশ নেয় কয়েকশ শিশু-কিশোর। সমাবেশে সভাপতির বক্তব্যে খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম বলেন, “দেশে শিশু ধর্ষণ, যৌন হয়রানি ও হত্যাকাণ্ড এখন নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। একের পর এক এই ধরনের ঘটনা ঘটছে।

“কিন্তু একটিরও সুষ্ঠু বিচার হচ্ছে না। অপরাধীরা আইনের ফাঁকতালে বেরিয়ে যাচ্ছে। বিচারহীনতার এই সংস্কৃতির কারণেই এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।”

তিনি বলেন, “অপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড না হলে খেলাঘর দেশের সকল প্রগতিশীল শক্তিকে সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে।”

সমাজকর্মী শরীফ চৌহান বলেন, “সামিয়া-নুসরাতসহ সকল ধর্ষণ ও হত্যার সঙ্গে যারা জড়িত তাদের দ্রুত আইনের আওতায় বিচার করে ফাঁসি কার্যকর করতে হবে।

“আইন অনুসারে দ্রুততম সময়ে বিচার কাজ শেষ করে রায় বাস্তবায়নের দৃষ্টান্ত স্থাপন করলে আর কথিত বন্দুকযুদ্ধে সমাধান খুঁজতে হবে না। ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে হবে।”

সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন নারী নেত্রী নুরজাহান খান, অ্যাডভোকেট মুজিবুল হক, খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সহ-সভাপতি অজিত আইচ, কবি আশীষ সেন, অ্যাডভোকেট শফিউল আলম, দিলীপ দাশ, বাংলদেশ শিক্ষক সমিতি চট্টগ্রামের সভাপতি অঞ্চল চৌধুরী, অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ ও উদীচীর ভাস্কর রায়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন খেলাঘরের অধ্যাপক ইন্দিরা চৌধুরী, মো. নাসির উদ্দিন, মোর্শেদুল আলম চৌধুরী, রুবেল দাশ প্রিন্স, সাবেকুর নাহার ঝর্ণা, মিজানুর রহমান ইউনুস, অলক চৌধুরী, সালমা জাহান মিলি, কাবেরী আইচ, এসকেন্দার আলী, মনোয়ার জাহান মনি প্রমুখ।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।