চবির ইতিহাস বিভাগের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠান শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের দুই দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 02:18 PM
Updated : 23 March 2019, 02:18 PM

শনিবার দুপুরে নগরীর স্বাধীনতা কমপ্লেক্সে উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং ইতিহাসবিদ আলমগীর মো. সিরাজুদ্দীন।

কেক কেটে উৎসবের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ইমেরিটাস ড. অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন বলেন, ইতিহাস জ্ঞানের সকল শাখার সমন্বয়। ইতিহাস অধ্যয়ন বাদ দিয়ে কোনো বিশ্ববিদ্যালয়ে সঠিক জ্ঞানচর্চা হয় না।

“প্রাচীনকাল হতেই ইতিহাস শাস্ত্রের সৃষ্টি। সে সময়ে প্রতিষ্ঠিত বিভিন্ন বিদ্যাপীঠে অধ্যয়নের মুখ্য বিষয় ছিল ইতিহাস। সেটা মানব সভ্যতার ইতিহাস, তাদের আর্বিভাবের ইতিহাস।”

তিনি বলেন, সকল বিষয়ের সেতুবন্ধনে ইতিহাসের প্রাধান্য আছে। কিন্তু ইতিহাস চর্চাকে আধুনিকায়ন না করার কারণে বর্তমানে বিভাগটির অস্তিত্ব সংঙ্কটে।

“গতানুগতিক ইতিহাসকে প্রাধান্য দিয়ে রাজনীতি, অর্থনীতি, সভ্যতা, শিক্ষা- সংস্কৃতিকে দূরে রাখার কারণে এ বিভাগের অবস্থান পিছিয়ে পড়ছে। তাই এসব বিষয়সহ বহু ভাষায় জ্ঞান অর্জন এই বিষয়ে সংযুক্ত করা উচিত।”

উৎসবে নবীন-প্রবীণের মিলনমেলায় পরিণত হয় স্বাধীনতা কমপ্লেক্স। দিনভর স্মৃতিচারণ, আড্ডা, ভাব-বিনিময় ও কোলাহলে মেতে ওঠেন অনুষদের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক বকুল চন্দ্র চাকমার সভাপতিত্বে উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, বিভাগের সাবেক অধ্যাপক আসমা সিরাজুদ্দীন, অধ্যাপক মোহাম্মদ আলী চৌধুরী, অধ্যাপক মো. মাহবুবুর হক, অধ্যাপক আবদুল্লাহ আল মাসুম প্রমুখ।

উৎসব উপলক্ষ্যে সুবর্ণ জয়ন্তী স্মারক ‘গৌরবের ৫০ বছর’ প্রকাশিত হয়েছে।