খালেদ যেভাবে ফেইসবুক হ্যাকিংয়ে পারদর্শী হয়ে উঠল

চট্টগ্রামে কলেজপড়ুয়া এক তরুণকে পুলিশ গ্রেপ্তার করেছে, যে মেয়েদের প্রেমের প্রস্তাব দিয়ে ব্যর্থ হলে ফেইসবুক আইডি হ্যাক করে টাকা দাবি করত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 01:05 PM
Updated : 29 Nov 2018, 01:05 PM

নগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার (দক্ষিণ) জাহাঙ্গীর আলম জানান, বুধবার রাতে নগরীর জলসা মার্কেট এলাকা থেকে খালেদ মাহমুদ (১৮) নামে ওই তরুণকে গ্রেপ্তার করা হয়।

সরকারি সিটি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী খালেদ চট্টগ্রাম শহরের আলকরণ এলাকার কুয়েতপ্রবাসী মফিজুর রহমানের ছেলে। লোহাগাড়া উপজেলার মিয়াজী পাড়ায় তাদের বাড়ি।

সহকারী কমিশনার জাহাঙ্গীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এক কলেজ ছাত্রীর ফেইসবুক আইডি হ্যাক করে ৫০ হাজার টাকা দাবি করেছিল খালেদ। টাকা না পেলে ওই ছাত্রীর ছবি বিকৃত করে ফেইসবুকে তুলে দেওয়ার হুমকি দিয়েছিল।

পরিবারের পক্ষ থেকে বিষয়টি গোয়েন্দা পুলিশকে জানানো হলে অভিযান চালিয়ে জলসা মার্কেট এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। 

জাহাঙ্গীর বলেন, “খালেদ প্রথমে কোনো মেয়েকে টার্গেট করে ফেইসবুকে প্রেমের প্রস্তাব দেয়। ওই মেয়ে সাড়া না দিলে আইডি ‘হ্যাক’ করার হুমকি দিয়ে বশে আনার চেষ্টা করে। এভাবে সে অন্তত পাঁচজনের সঙ্গে সম্পর্কে জড়িয়েছে।”

খালেদ কীভাবে ফেইসবুক হ্যাকার হয়ে উঠল, সে কাহিনীও তাকে জিজ্ঞাসাবাদ করে জানতে পেরেছে পুলিশ। 

জাহাঙ্গীর বলেন, বছর কয়েক আগে খালেদের সন্দেহ হয়, তার বান্ধবী অন্য কারও সঙ্গে যোগাযোগ করছে। এই সন্দেহ থেকে সে বান্ধবীর ফেইসবুক আইডি হ্যাক করার চেষ্টা করে এবং তাতে সফল হয়। এরপর সে তার সাবেক বান্ধবীর আইডিও হ্যাক করে ফেলে।

“এভাবে সে ফেইসবুক আইডি ‘হ্যাক’ করতে পরদর্শী হয়ে যায়। একটি আইডি হ্যাক করতে তার দুই থেকে তিন মিনিট সময় লাগে। বেশ কয়েকজনের ফেইসবুক আইডি হ্যাক করে টাকা আদায় করার কথা সে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।”

পুলিশ কর্মকর্তা জাহাঙ্গীর বলেন, অভিযোগকারী মেয়েটির আইডিতে ঢুকে তার বন্ধু তালিকায় থাকা কয়েকজনের কাছে টাকা দাবি করেছিল খালেদ। পরে আইডি ফেরত দেওয়ার জন্য ওই মেয়ের কাছেও টাকা দাবি করে পুলিশের হাতে ধরা পরে।