হালিশহরে জন্ডিসের জন্য চট্টগ্রামের ওয়াসার বিরুদ্ধে বিক্ষোভ

গত মে মাসে বন্দর নগরীর হালিশহর এলাকায় ডায়রিয়া ও জন্ডিসের প্রকোপ দেখা দেওয়ার পর  নিরাপদ পানি সরবরাহে চট্টগ্রাম ওয়াসার ব্যর্থতাকে দায়ী করে জনস্বাস্থ্য সুরক্ষায় চট্টগ্রামের সরকারি সব সেবাদানকারী প্রতিষ্ঠানের সমন্বিত পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে এক কর্মসূচি থেকে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2018, 01:34 PM
Updated : 2 July 2018, 02:03 PM

সোমবার সকালে চট্টগ্রাম ওয়াসা মোড়ে পিপলস ভয়েস ও রসায়ন সমিতি, চট্টগ্রাম অঞ্চল আয়োজিত নাগরিক সমাবেশ ও মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

সমাবেশে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন,  “হালিশহরে জন্ডিসে রোগী আক্রান্ত হচ্ছে আর সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো একে অন্যের ঘাড়ে দায় চাপিয়ে দেওয়ার চেষ্টা চলছে। নগরবাসীর নাগরিক সুবিধা ও জনস্বাস্থ্যের দিকে তাদের কোন ঝোঁক বা নজর নেই।”

তিনি বলেন, চট্টগ্রাম ওয়াসা নগরীতে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য নির্দিষ্ট প্রতিষ্ঠান। তারা পানি সরবরাহের আগে পানির গুণগত মান কতটুকু ঠিক আছে তা নিশ্চিত করবে। অন্যথায় যে কোনো ধরনের বড় দুর্ঘটনা ঘটতে পারে।

প্রকৌশলী দেলোয়ার বলেন, “হালিশহর এলাকায় পানির কারণে হওয়া জন্ডিস রোগের প্রকোপে বোঝা যায় ওয়াসা তাদের কাজ ঠিকমতো করতে ব্যর্থ।

“নিরাপদ পানি পৌঁছানোর দায়িত্ব ওয়াসার। ওয়াসাকে তার দায় নিতে হবে। ভুল হতে পারে তা ঠিক করতে হবে, পিংপং বলের মতো একপক্ষ আরেক পক্ষের দিকে ঠেলে দিয়ে দায় এড়াবেন, তা হতে পারে না।”

রসায়ন সমিতি চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ইদ্রিস আলী ৬০ লাখ মানুষের চট্টগ্রাম মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থায় তদারকি বাড়ানোর উপর জোর দেন।

তিনি বলেন, “চট্টগ্রাম ওয়াসা যে গতিতে তাদের পানি সরবরাহ ও নিরাপদ রাখার কাজ করছে তা ৬০ লাখ মানুষের এ মহানগরে কোনভাবেই গ্রহণযোগ্য নয়।  এমনিতেই চট্টগ্রাম ওয়াসার ৪০ শতাংশ পানি সিস্টেম লস হয়, একদিকে সিস্টেম লস অপরদিকে পানি জীবাণুমুক্ত করার সঙ্কট। এসবের কোনো কিছুর জন্যই তারা প্রস্তুত নয়।”

অধ্যাপক ইদ্রিস আলী বলেন, হালিশহরে জন্ডিসের প্রাদুর্ভাব হবার পর ওয়াসা ক্লোরিনের পরিমাণ পানিতে বাড়িয়ে দিয়েছে। কিন্তু কীভাবে এ পানি জনগণ ব্যবহার করবে, তা না বলে জনস্বাস্থ্য হুমকিতে ফেলছে।

পিপলস ভয়েসের সভাপতি শরীফ চৌহান বলেন, “হালিশহরে জন্ডিসে যে পরিমাণ লোক আক্রান্তের কথা সরকারি হিসেবে বলা হচ্ছে তার চেয়েও কয়েকগুণ বেশি লোক এতে আক্রান্ত। শুধু হালিশহর নয় এর আশেপাশের এলাকাতেও পানিবাহিত এ রোগ ছড়িয়ে পড়ছে।”

হালিশহরসহ যেসব এলাকায় রোগের প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, সেখানকার রোগী ও পানির নমুনা ঠিকমতো পরীক্ষা করে তা প্রতিরোধে বাস্তবসম্মত ব্যবস্থা নেওয়ার উপর জোর দেন তিনি। রোগাক্রান্ত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করাসহ কী কারণে রোগ হচ্ছে, তার প্রকৃত কারণ জাতির সামনে তুলে ধরার আহবানও তিনি জানান।

পিপলস ভয়েসের সাধারণ সম্পাদক আতিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত নাগরিক সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক ওয়ার্ড কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি, খেলাঘর চট্টগ্রাম মহানগরীর সাধারণ সম্পাদক প্রকৌশলি রুপক চৌধুরী, সম্পাদকমণ্ডলীর সদস্য মোরশেদ আলম চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক আলোকময় তলাপাত্র প্রমুখ।

অনুষ্ঠানে সংহতি জানিয়ে অংশ নেয় পরিবেশ ছাত্র ফেরারাম, উৎস, সুবিধাবঞ্চিত শিশুদের সংগঠন নগর আলোসহ কয়েকটি সংগঠন।