চট্টগ্রামের ‘অর্ণব’ থেকে সোয়া কোটি টাকার পোশাক জব্দ

বৈচিত্র্যময় ভারতীয় পোশাকের জন্য চট্টগ্রাম শহরে জনপ্রিয় শো রুম ‘অর্ণব’ থেকে সোয়া কোটি টাকার কাপড় জব্দ করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 01:37 PM
Updated : 25 May 2018, 01:46 PM

বন্দর নগরীর কোতোয়ালি থানার দেওয়ানজী পুকুরপাড় এলাকার ওই শো রুমে শুক্রবার দুপুরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, র‌্যাব ও কোস্টগার্ড যৌথভাবে অভিযান চালায়।

দোকানের মালিকপক্ষ আমদানি ও রাজস্ব সংক্রান্ত কোনো কাগজপত্র দেখাতে না পারায় এসব পোশাক জব্দ করা হয় বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের রাজস্ব কর্মকর্তা মোরশেদ আলী চৌধুরী জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুল্ক ফাঁকি দিয়ে আনা প্রায় এক কোটি ২৫ লাখ টাকা মূল্যের পোশাক জব্দ করা হয়েছে।

“এর মধ্যে শাড়ি, পাঞ্জাবি, শাল, লেহেঙ্গা ও থ্রিপিস আছে। দোকান মালিক আমদানির কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেনি।”

জব্দ করা সব পোশাক কোস্টগার্ডের জিম্মায় দেওয়া হয়। এসব পোশাক পরে কাস্টমসকে বুঝিয়ে দেওয়া হবে বলে জানান রাজস্ব কর্মকর্তা মোরশেদ আলী চৌধুরী।

তিনি বলেন, “মূল্য নির্ধারণের পর দোকান মালিকের বিরুদ্ধে শুল্ক আইনে মামলা করা হবে।”

অভিযানের সময় অর্ণব স্টোরের মালিক গোপাল কৃষ্ণ নন্দী সাংবাদিকদের বলেন, “আমদানিকারদের কাছ থেকে পোশাকগুলো কেনা। এ সংক্রান্ত কিছু কাগজপত্র তাদের দিয়েছি।

“এ অভিযান উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছি।”

তবে এ বিষয়ে রাজস্ব কর্মকর্তা মোরশেদ আলী চৌধুরী বলেন, “তারা কিছু ইনভয়েস দেখিয়েছে। কিন্তু কোন সময়ে, কোন পণ্য তার কিছুই তাতে উল্লেখ নেই।”

প্রায় এক দশক আগে চট্টগ্রামের দেওয়ানজী পুকুরপাড়ের আবাসিক এলাকার একটি ভবনের এক ও দুই তলায় যাত্রা শুরু করে কাপড়ের শো রুম ‘অর্ণব’।

বিয়েসহ বিভিন্ন উৎসবের পোশাক, ভারতীয় পোশাকের জন্য এই শো রুমটি নগরবাসীর কাছে পরিচিত হয়ে ওঠে।