উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ চট্টগ্রামে

বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ চিকিৎসা সেবা দিতে এখন চট্টগ্রামে অবস্থান করছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 03:56 PM
Updated : 17 Nov 2017, 03:56 PM

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণে এবং ন্যাশনাল আই কেয়ার ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সহযোগিতায় ‘অরবিস’ বৃহস্পতিবার চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

শুক্রবার অরবিসের চিকিৎসা কার্যক্রম নিয়ে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, উড়ন্ত এই চক্ষু হাসপাতলের বিশেষজ্ঞরা চট্টগ্রামের চিকিৎসকদের প্রশিক্ষণের পাশাপাশি গরীব রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেবে।

অরবিস ইন্টারন্যাশনাল পরিচালিত পৃথিবীর একমাত্র ‘ফ্লাইং আই হসপিটাল’ অরবিসে চক্ষু চিকিৎসার সর্বাধুনিক সব ব্যবস্থাই আছে।

চোখের জটিল রোগের চিকিৎসা এবং চক্ষু চিকিৎসক ও চক্ষু সেবায় নিয়োজিত নার্স ও বায়োমেডিক্যাল টেকনিশিয়ানদের উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টির জন্য হাসপাতালটি বিশ্বব্যাপী সমাদৃত।

এ নিয়ে দশমবারের মত বাংলাদেশে এবং চতুর্থবারের মতো চট্টগ্রামে এল অরবিস। আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত বন্দরনগরীতে এর সেবা কার্যক্রম চলবে।    

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট ৩১৫ জন চক্ষু বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিক্যাল টেকনিশিয়ান চক্ষু রোগের আটটি সাব-স্পেশালিটিতে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন এবার।

এছাড়া ২৪ জন চক্ষু চিকিৎসকের দক্ষতা বৃদ্ধির জন্য উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে, যারা পরে বাংলাদেশে অন্যান্য চক্ষু চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি রোগীদের উন্নত চিকিৎসা দিতে পারবেন।

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজিং ট্রাস্টি আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন, ফ্লাইং আই হসপিটালের পরিচালক জে বারগুইস, অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুনীর আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অরবিস ইন্টারন্যাশনালের আত্মপ্রকাশের তিন বছরের মাথায় ১৯৮৫ সালে প্রথম এই উড়ন্ত হাসপাতাল বাংলাদেশে আসে। সর্বশেষ ২০০৯ সালে অরবিস বাংলাদেশ ঘুরে গেছে।