জঙ্গিবাদবিরোধী প্রচারে নামছে চট্টগ্রাম জেলা প্রশাসন

জেলার প্রত্যন্ত অঞ্চলে জঙ্গিবাদবিরোধী প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 10:52 AM
Updated : 11 June 2017, 10:52 AM

জেলার দুর্গম অঞ্চলে কোনো উগ্রবাদী সংগঠন যাতে কর্মকাণ্ড চালাতে না পারে সেজন্য সব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নিয়মিত খোঁজখবর রাখারও নির্দেশ দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক।

রোববার চট্টগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে মাসিক আইন-শৃংখলা কমিটির সভায় জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী এ নির্দেশ দেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী জেলার প্রত্যন্ত বিভিন্ন অঞ্চলে জঙ্গিরা যাতে ঘাঁটি গাড়তে না পারে সেজন্য স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যনদের সঙ্গে নিয়ে তদারকি করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

দেশের মানুষ কখনোই উগ্রপন্থাকে সমর্থন করেনি উল্লেখ করে জিল্লুর রহমান বৈঠকে বলেন, জঙ্গিবাদ বাংলাদেশে কখনোই শেকড় গাড়তে পারবে না।

“আমাদের রাজনৈতিক সংগঠনগুলোর কেউ এমন রাজনৈতিক আদর্শে বিশ্বাস করেন না যে এরকম হত্যাযজ্ঞের মাধ্যমে সমাজ পরিবর্তন করতে হবে।

“তারপরও সবাইকে খোঁজখবর রাখতে বলব, বিশেষ করে রিমোট এরিয়ায় যেখানে মানুষকে ‘ব্রেইনওয়াশ’ করার সুযোগ নেয় জঙ্গিরা, সেখানে খোঁজখবর রাখতে হবে।”

লিফলেট বিতরণের মাধ্যমে জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে জেলা প্রশাসন প্রচারণা চালাবে বলেও বৈঠকে জানান জিল্লুর রহমান।

এ কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে জঙ্গিবাদের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন করে তোলা হবে বলে জানান জেলা প্রশাসক।

চলতি রমজান মাসে চট্টগ্রাম অঞ্চলের নিত্যপণ্যের বাজার ও সামগ্রিক আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে দাবি করেন তিনি।

বৈঠকে চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত সুপার (সদর) রেজাউল মাসুদ জানান, রমজান মাসে আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গত ৭ জুন থেকে বিশেষ অভিযান শুরু করেছে পুলিশ।

এ অভিযানের অংশ হিসেবে চট্টগ্রাম জেলার ১৬ টি থানায় ১১ জুন পর্যন্ত মোট ৭৫৮ জনকে গ্রেপ্তারের তথ্য জানান তিনি।

সড়কপথে অপরাধ কমাতে পুলিশ চেকপোস্টের সংখ্যা বাড়ানো হয়েছে বলে জানান রেজাউল মাসুদ।

ঈদের আগে ঘরমূখী মানুষের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত হয়।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদ এবং উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা বৈঠকে অংশ নেন।