ওজনে কারচুপি: চট্টগ্রামে দুটি পেট্রল পাম্পকে শাস্তি

অক্সিজেন এলাকার আমিন জুট মিল ফিলিং স্টেশন বন্ধ করে দিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে; হাজী এ ওয়াজেদ অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকেও একই অংকের জরিমানা দিতে হবে

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 09:12 AM
Updated : 8 August 2022, 09:12 AM

ওজনে কারসাজি এবং পরিমাণে কম তেল দেওয়ায় বন্দরনগরী চট্টগ্রামের একটি পেট্রল পাম্পকে জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত; আরেকটিকে পাম্প সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার মো. মাসুদ রানার নেতৃত্বে সোমবার অক্সিজেন মোড় এলাকায় এ অভিযান চালানো হয়।

দুটি পাম্পের মধ্যে আমিন জুট মিল ফিলিং স্টেশন বন্ধ করে দিয়ে পাম্প কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আর হাজী এ ওয়াজেদ অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকে করা হয়েছে ৫০ হাজার টাকা জরিমানা।

সহকারী কমিশনার মো. মাসুদ রানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমিন জুট মিল ফিলিং স্টেশন পরিচালনার দায়িত্বে আছে কর্ণফুলী ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠান।

“এখানে এসে আমরা ওজনে কম দেওয়ার প্রমাণ পেয়েছি। ডিজেল ও পেট্রোল দুটোই ওজনে কম দেওয়া হচ্ছে। এখন তাদের মেশিন যাচাই করা হচ্ছে। তাই ৫০ হাজার টাকা জরিমানা করে পাম্পটি সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে ।”

এছাড়া একই অভিযোগে হাজী এ ওয়াজেদ অ্যান্ড সন্স ফিলিং স্টেশনকেও ৫০ হাজার টাকা জরিমান করে ভ্রাম্যমাণ আদালত।

কোভিড মহামারীর ধাক্কা সামলানোর মধ্যেই ইউক্রেইন যুদ্ধের প্রভাবে জ্বালানি তেলের রেকর্ড দাম বাড়িয়েছে সরকার। কেরোসিন এবং বাস-ট্রাকের জ্বালানি ডিজেলের দাম এক ধাক্কায় ৪২.৫% এবং অকটেন ও পেট্রোলের দাম ৫১% বাড়ান হয়েছে, যা কার্যকর হয়েছে শুক্রবার মধ্যরাত থেকে।

এরপর রোববার থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় তেলের পাম্পে একযোগে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদ্প্তর। সোমবার থেকে চট্টগ্রামে জেলা প্রশাসনের তরফ থেকেও অভিযান শুরু হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক