চবির ৩৮২ কোটি টাকার বাজেট ঘোষণা

বরাবরের মত এবারও বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন ভাতা খাতে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2022, 06:25 PM
Updated : 23 July 2022, 06:25 PM

চলতি অর্থবছরে ৩৮২ কোটি ৪১ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ড. এ আর মল্লিক প্রশাসনিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে সিনেট সভায় বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান।

বরাবরের মত এবারও বাজেটে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন ভাতা খাতে। এই খাতে বরাদ্দের পরিমাণ ২৪৬ কোটি ৩৮ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ দশমিক ৪৩ শতাংশ।

গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে ৬ কোটি ৫৫ লাখ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ৭১ শতাংশ। পণ্য ও সেবা বাবদ সহায়তা হিসেবে ৪৮ কোটি ২৩ লাখ টাকা, যা মোট বাজেটের ১২ দশমিক ৬১ শতাংশ।

পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬১ কোটি ৫লাখ টাকা যা মোট বাজেটে ১৫ দশমিক ৯৬ শতাংশ, গাড়ির জ্বালানী খাতে ৪ কোটি ৩০ লাখ টাকা যা মোট বাজেটের ১ দশমিক ১২ শতাংশ।

৩৮২ কোটি ৪১ লাখ টাকার প্রস্তাবিত বাজেটের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৩৫৬ কোটি ৪৮ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ২২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৩ কোটি ৯৩ লাখ টাকা অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে।

সিনেট সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, “শিক্ষা-গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এবার বাজেট প্রণয়ন করা হয়েছে।

“করোনা মহামারীসহ বিভিন্ন দুর্যোগেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা, প্রশাসনিক ও ভৌত অবকাঠামো উন্নয়নে বর্তমান প্রশাসন সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিরলসভাবে কাজ করেছে। এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশা করছি।”

সভায় সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান ও নজরুল ইসলাম চৌধুরী, উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক