লঘুচাপের প্রভাবে টানা বৃষ্টি চট্টগ্রামে

মঙ্গলবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম শহরে ৩৩ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 08:05 AM
Updated : 13 Sept 2022, 08:05 AM

লঘুচাপের প্রভাবে টানা বৃষ্টি চলছে বন্দর নগরী চট্টগ্রামে; রাস্তায় বেরিয়ে যানবাহন না পেয়ে বিপত্তিতে পড়েছে নগরবাসী।

মঙ্গলবার দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম শহরে ৩৩ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বুধবার দুপুর পর্যন্ত বৃষ্টির এই ধারা চলতে পারে বলে পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে।

সোমবার বিকেল থেকে বন্দর নগরীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। রাতে শুরু হয় ভারি বৃষ্টি।

মঙ্গলবার সকালে বাসা থেকে বের হতে গিয়ে বিপাকে পড়েন অফিস ও স্কুল-কলেজগামীরা। সড়কে যানবাহন কম থাকায় মোড়ে মোড়ে মানুষকে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

ইপিজেডের উদ্দেশ্যে রওনা হওয়া মো. মহিউদ্দিন নগরীর ওয়াসার মোড় এলাকায় গাড়ির অপেক্ষায় ছিলেন সকালে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বৃষ্টি পড়লেই বারিক বিল্ডিং থেকে ইপিজেড পর্যন্ত পুরো সড়ক কাদা-পানিতে ভরে যায়। এমনিতে ওই সড়কে লম্বা যানজট থাকে।

“বৃষ্টি হলে গাড়ি চলে আস্তে আস্তে। এখন গাড়িও পাচ্ছি না। কয় ঘণ্টায় পৌঁছাতে পারব, জানি না।”

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিৎ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লঘুচাপের কারণে বৃষ্টি হচ্ছে। ৩ নম্বর সতর্ক সংকেত বহাল আছে। সাগরও উত্তাল। আগামীকাল পর্যন্ত বৃষ্টিপাত চলতে পারে।”

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে মঙ্গলবার দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

লঘুচাপের কারণে গত কয়েক দিন ধরে জোয়ার হচ্ছে স্বাভাবিকের চেয়ে ২-৩ ফুট বেশি উচ্চতায়। বন্দর নগরীতে জোয়ারের শেষে ভাটার শুরুতে পানি ঢুকে পড়ছে লোকালয়ে।

মঙ্গলবার বেলা আড়াইটায় ভাটা শুরু হবে বলে পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক