রঞ্জি ট্রফি বন্ধ করে দিতে বললেন ভারতীয় ক্রিকেটার

ভারতের প্রথম শ্রেণির ঐতিহ্যবাহী টুর্নামেন্টটি আকর্ষণ ও গুরুত্ব হারাচ্ছে বলে মনে করছেন মনোজ তিওয়ারি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 09:38 AM
Updated : 11 Feb 2024, 09:38 AM

ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্ট রঞ্জি ট্রফি নিয়ে বেশ হতাশ মনোজ তিওয়ারি। ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টে এখন ‘অনৈতিক’ অনেক কিছুই হচ্ছে বলে অভিযোগ তুলেছেন তিনি। এতে প্রতিযোগিতা রঙ হারাচ্ছে বলে তার দাবি। ভারতীয় এই ব্যাটসম্যান তাই আগামী মৌসুম থেকেই লাল বলের টুর্নামেন্টটি বন্ধ করে দিতে বলেছেন।

১৯৩৪ সাল থেকে চলছে ভারতের প্রথম শ্রেণির সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট রঞ্জি ট্রফি। বেঙ্গলের হয়ে এই প্রতিযোগিতা দিয়েই ২০০৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে পা রাখেন তিওয়ারি। এখন তিনি দলটির অধিনায়ক।

প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ তিওয়ারির। এখন পর্যন্ত ১৪৬ ম্যাচ খেলে ৪৮.২০ গড়ে করেছেন ১০ হাজার ১২৬ রান। ৩০ সেঞ্চুরির সঙ্গে তার নামের পাশে ফিফটি ৪৫টি। যার বেশিরভাগ রানই তিনি করেছেন রঞ্জি ট্রফিতে। সেই টুর্নামেন্টটিই এখন তিনি ক্যালেন্ডার থেকে মুছে ফেলতে বলছেন!

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৮ সালে পা রাখা তিওয়ারি ভারতের হয়ে ১২টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলেছেন। ডানহাতি এই ব্যাটসম্যান ওয়ানডেতে একটি সেঞ্চুরিও করেছেন। ২০১৫ সালের পর আর জাতীয় দলে সুযোগ পাননি তিনি।

১৯ বছর ধরে পেশাদার ক্রিকেট খেলে গত বছর সবধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দেন তিওয়ারি। কিন্তু এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে নিজের সিদ্ধান্ত বদলে ফেলে আবার ক্রিকেটে ফেরেন তিনি। বেঙ্গলকে রঞ্জি ট্রফির শিরোপা এনে দিতে ‘আরেকটি চেষ্টা’ করতে চাওয়ার কথা বলেছিলেন তখন। গত তিন মৌসুমের দুইবার ফাইনাল খেললেও শিরোপা ঘরে তুলতে পারেনি বেঙ্গল। সবশেষ রঞ্জি ট্রফি জিতেছিল তারা ১৯৮৯-৯০ মৌসুমে।

চলতি মৌসুমে ‘বি’ গ্রুপে এখন চতুর্থ স্থানে আছে বেঙ্গল। ৫ ম্যাচের কেবল একটি জিতেছে তিওয়ারির নেতৃত্বাধীন দলটি। ওয়েস্ট বেঙ্গলের ক্রীড়ামন্ত্রীর পদে থাকা এই ক্রিকেটার শনিবার হুট করে নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে রঞ্জি ট্রফি নিয়ে হতাশার কথা লেখেন।

“ক্যালেন্ডার থেকে রঞ্জি ট্রফি বাতিল করে দেওয়া উচিত আগামী মৌসুম থেকেই। এই টুর্নামেন্টে অনেক কিছুই অনৈতিক হচ্ছে। সমৃদ্ধ ইতিহাস সম্পন্ন মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্টকে বাঁচাতে অনেক কিছু খতিয়ে দেখা দরকার। প্রতিযোগিতাটি এর আকর্ষণ ও গুরুত্ব হারাচ্ছে। আমি পুরোপুরি হতাশ।”

রঞ্জি ট্রফি নিয়ে কেন এমন মনে হচ্ছে তার, সেসব অবশ্য খোলাসা করেননি ৩৮ বছর বয়সী তিওয়ারি। চলতি মৌসুমে এখন পর্যন্ত ৬ ইনিংসে ২১৬ রান করেছেন তিনি। আসামের বিপক্ষে আছে একটি সেঞ্চুরি।