ঘরোয়া ক্রিকেটে শ্রেয়াস ও কিষানের অনীহায় অবাক সৌরভ

ভারতের সাবেক অধিনায়কের মতে, বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের অবশ্যই প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2024, 12:49 PM
Updated : 29 Feb 2024, 12:49 PM

ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির শীর্ষ টুর্নামেন্ট রঞ্জি ট্রফির প্রতি কয়েকজন ক্রিকেটারের অনীহায় বিস্মিত সৌরভ গাঙ্গুলি। বিশেষ করে, শ্রেয়াস আইয়ার ও ইশান কিষানের মতো খেলোয়াড়দের খেলতে না চাওয়া যেন মানতেই পারছেন না দেশটির সাবেক অধিনায়ক। তার মতে, বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ থাকলে অবশ্যই প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে।

কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের জাতীয় দলের হয়ে খেলতে হলে ঘরোয়া ক্রিকেটে তাদেরকে সামর্থ্যের ‘প্রমাণ’ দিতে হবে, কদিন আগে পরিষ্কার জানিয়ে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণ না করাটা ‘গুরুতর প্রভাব’ ফেলবে বলে ক্রিকেটারদের সতর্কও করে দেওয়া হয়।

এরপর বুধবার ২০২৩-২৪ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম ঘোষণা করে বিসিসিআই। যেখানে জায়গা হয়নি শ্রেয়াস ও কিষানের। ধারণা করা হচ্ছে, রঞ্জি ট্রফিতে না খেলার কারণেই চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে তাদের।

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাঠে টি-টোয়েন্টি সিরিজের পর কোনো ধরনের ক্রিকেটে আর দেখা যায়নি কিষানকে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরের দলে শুরুতে থাকলেও সীমিত ওভারের সিরিজে পাননি সুযোগ। টেস্ট স্কোয়াডে থাকলেও ব্যক্তিগত কারণে বিরতি নিয়ে তিনি দেশে ফেরেন।

তখন ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল, মানসিক অবসাদের কারণে বিরতি নিয়েছেন কিষান। কিন্তু এরপর কিছু সংবাদমাধ্যমে খবর বের হয় যে, দুবাইয়ে পার্টি করে বেড়াচ্ছেন তিনি, যোগ দিচ্ছেন নানা অনুষ্ঠানে।

ঝাড়খণ্ডের হয়ে রঞ্জি ট্রফিতে কোনো ম্যাচ খেলেননি কিষান। সংবাদমাধ্যমের খবর, বারোদায় হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়ার সঙ্গে অনুশীলন করছেন ২৫ বছর বয়সী এই কিপার ব্যাটসম্যান। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের দলে আছেন হার্দিক ও কিষান। ডিওয়াই পাটিল টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে মাঠে ফিরতে যাচ্ছেন কিষান।

আর শ্রেয়াস ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ভালো করতে না পারায় শেষ তিন ম্যাচের দল থেকে বাদ পড়েন। টেস্টের আগে জানুয়ারিতে রঞ্জি ট্রফির এক রাউন্ড খেলেছিলেন তিনি। এরপর এই টুর্নামেন্টে আর খেলেননি কোনো ম্যাচ।

আগামী শনিবার থেকে শুরু হতে যাওয়া সেমি-ফাইনালে তামিল নাড়ুর বিপক্ষে মুম্বাইয়ের হয়ে খেলার কথা রয়েছে শ্রেয়াসের। কিন্তু মাঝের এই সময়টায় তার খেলার বাইরে থাকা অবাক করেছে সৌরভকে। রেভস্পোর্টজে এই দুজনকে নিয়ে কথা বলার সময় বিসিসিআইয়ের সিদ্ধান্তের সমর্থন করেন ভারতীয় বোর্ডের সাবেক সভাপতি।

“আমার মনে হয়, বিসিসিআই চায় তারা প্রথম শ্রেণির ক্রিকেট খেলুক। শ্রেয়াস আইয়ার কেন রঞ্জি ট্রফি খেলেনি, এই বিষয়টি আমাকে অবাক করেছে। এটা একটি শীর্ষ টুর্নামেন্ট, এখানে সবার খেলার কথা। এটা বিসিসিআইয়ের সিদ্ধান্ত এবং তারা যা সঠিক মনে করেছে তা করেছে। প্রত্যেক চুক্তিবদ্ধ ক্রিকেটারকে অবশ্যই প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে কারণ এটিই এই দেশের ক্রিকেটের মূল ভিত্তি।”

“আপনার প্রথম শ্রেণির ক্রিকেট খেলার কথা। যখন আপনি চুক্তিবদ্ধ ক্রিকেটার, তখন প্রত্যাশা থাকে আপনি শীর্ষ টুর্নামেন্ট খেলবেন। কয়েকদিন পরই শ্রেয়াস আইয়ার মুম্বাইয়ের হয়ে সেমি-ফাইনাল খেলবে।”

২০২২ সালে আইপিএলের মেগা নিলামে কিষানকে ১৫ কোটি ২৫ লাখ রুপি দিয়ে দলে টানে মুম্বাই। আইপিএলের এত বড় অঙ্কের চুক্তির কারণেই ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটকে অবজ্ঞা করছেন কিনা কিষান, বুঝতে পারছেন না সৌরভ।

“হ্যাঁ, তারা তরুণ এবং ইশান আমাকে বেশ অবাক করেছে। সে তিন সংস্করণেই ভারত দলের অংশ ছিল। আইপিএলের এত বড় চুক্তি, এই কারণে সে এমনটা করেছে কিনা আমি জানি না। ইশান কিষানের মতো প্রতিভাবান হলে আপনাকে অবশ্যই খেলতে হবে। যখন আপনি তিন সংস্করণে ভারতের হয়ে খেলছেন, তখন আপনাকে খেলার মধ্যে থাকতেই হবে। ইশান কিষানের না খেলার সিদ্ধান্ত আমাকে ভীষণ অবাক করেছে।”