ডিসেম্বরের সেরার লড়াইয়ে বাবর-ব্রুক-হেড

মেয়েদের ক্রিকেটে সেরার জন্য মনোনীত হয়েছেন সুজি বেটস, চার্লি ডিন ও অ্যাশলি গার্ডনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 01:06 PM
Updated : 5 Jan 2023, 01:06 PM

পাকিস্তানে বিপক্ষে টেস্ট সিরিজের অসাধারণ পারফরম্যান্স হ্যারি ব্রুককে এনে দিতে পারে দারুণ এক স্বীকৃতি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’- এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। ডিসেম্বরের সেরার লড়াইয়ে তার সঙ্গে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। 

মাস সেরার লড়াইয়ে থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে আইসিসি। মেয়েদের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন নিউ জিল্যান্ডের সুজি বেটস, ইংল্যান্ডের চার্লি ডিন ও অস্ট্রেলিয়া অ্যাশলি গার্ডনার। 

বাবর আজম 

গত মাসে বাবর খেলেন ৪টি টেস্ট। রান করেন ৬৫.৩৭ গড়ে ৫২৩। পাকিস্তান অধিনায়ক মাস শুরু করেন ইংল্যান্ডের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে ১৩৬ রানের ইনিংস দিয়ে। পরের দুই টেস্টে তিনি করেন তিনটি ফিফটি। তিন ম্যাচের সিরিজে তার দল হোয়াইটওয়াশড হলেও তিনি করেন মোট ৩৪৮ রান। 

এরপর নিউ জিল্যান্ডের বিপক্ষে করাচিতে সিরিজের প্রথম টেস্টে বাবরের ব্যাট থেকে আসে ১৬১ রানের আরেকটি দারুণ ইনিংস।    

হ্যারি ব্রুক 

পাকিস্তান সফরে ইংল্যান্ডের ৩-০তে টেস্ট সিরিজ জয়ে অগ্রণী ভূমিকা রাখেন ব্রুক। স্রেফ একটি টেস্ট খেলার অভিজ্ঞতা নিয়ে এই সফরে আসেন তিনি। সেঞ্চুরি করেন সিরিজে তিন ম্যাচের প্রতিটিতেই। 

২৩ বছর বয়সী ব্যাটসম্যান রাওয়ালপিন্ডিতে খেলেন ১৫৩ ও ৮৭ রানের দুর্দান্ত দুটি ইনিংস। পরের দুই টেস্টে ১০৮ ও ১১১ রানের আরও দুটি অসাধারণ ইনিংস আসে তার ব্যাট থেকে। ৯৩.৬০ গড়ে ৪৬৮ রান করে সিরিজের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনিই। এই পারফরম্যান্সে প্রথমবার ম্যাচ সেরার জন্য মনোনীত হয়েছেন তিনি। 

ট্রাভিস হেড 

গত মাসে হেড খেলেন তিনটি টেস্ট। ৯১ গড়ে রান করেন ৪৫৫। মাস শুরু করেন তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৭৫ ও অরপাজিত ৩৮ রানের ইনিংস খেলে। 

এরপর ব্রিজবেনে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের সামনে খেলেন ৯৬ বলে ৯২ রানের আরেকটি দুর্দান্ত ইনিংস, যা তাকে এনে দেয় ম্যাচ সেরা পুরস্কার। দলটির বিপক্ষে মেলবোর্ন টেস্টে ভাঙা আঙুল নিয়ে ব্যাটিং করেও ফিফটি উপহার দেন ২৯ বছর বয়সী ব্যাটসম্যান। 

মেয়েদের মনোনীত তিন জন 

সুজি বেটস 

গত কয়েক বছর ধরে নিউ জিল্যান্ডের সেরা পারফরমারদের একজন বেটস। গত মাসে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে আলো ছড়ান তিনি। বিশেষ করে প্রথম ওয়ানডেতে রান তাড়ায় খেলেন ৯১ বলে অপরাজিত ৯৩ রানের ম্যাচ জয়ী ইনিংস। দুই সিরিজের ছয় ম্যাচ মিলিয়ে তিনি রান করেন ২২৩।   

চার্লি ডিন 

ওয়েস্ট ইন্ডিজ সফরে গত মাসে ইংল্যান্ডের ৩-০তে ওয়ানডে ও ৫-০তে টি-টোয়েন্টি সিরিজ জয়ে বল হাতে বড় ভূমিকা রাখেন ডিন। এই অফ স্পিনিং অলরাউন্ডার দুই সিরিজ মিলিয়ে উইকেট নেন ১৮টি। ৪ উইকেট নেন আলাদা দুইবার। ওয়ানডে সিরিজে তিনি রান দেন ওভারপ্রতি স্রেফ ২.৯২, টি-টোয়েন্টিতে ৪.৬৪।      

অ্যাশলি গার্ডনার 

ডিসেম্বরে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার ৪-১-এ জয়ী টি-টোয়েন্টি সিরিজে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে এই সংস্করণে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠেন গার্ডনার। সিরিজে ব্যাট হাতে ৫৭.৫০ গড়ে তিনি করেন ১১৫ রান, অফ স্পিনে উইকেট নেন ৭টি। এর মধ্যে শেষ ম্যাচে ৩২ বলে অপরাজিত ৬৬ রানের ঝড়ো ইনিংসের পর হাত ঘুরিয়ে উইকেট নেন ২টি। ম্যাচের পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও ওঠে তার হাতে। 

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে। 

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।