ফেরার ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে মিরাজের ৪ উইকেট

টি-টোয়েন্টি একাদশে ফেরার ম্যাচটি ক্যারিয়ার সেরা বোলিংয়ে রাঙিয়েছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 11:26 AM
Updated : 12 March 2023, 11:26 AM

বাংলাদেশ টেস্ট ও ওয়ানডে দলে এখন অপরিহার্য নাম মেহেদী হাসান মিরাজ। বিশেষ করে দেশের মাঠে। এবার তার পারফরম্যান্সে ইঙ্গিত, টি-টোয়েন্টি দলেও তাকে বিবেচনা করতে হবে গুরুত্ব দিয়ে। টি-টোয়েন্টি একাদশে ফেরার ম্যাচটি রাঙালেন তিনি ক্যারিয়ার সেরা বোলিংয়ে।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ একটিই পরিবর্তন আনে আগের ম্যাচ থেকে। শামীম হোসেনের জায়গায় ফেরানো হয় মিরাজকে। এই পরিবর্তনই হয়ে ওঠে ‘মাস্টারস্ট্রোক।’ ৪ ওভারে ১২ রান দিয়ে এই অফ স্পিনার নেন ৪ উইকেট। ইংল্যান্ড গুটিয়ে যায় ১১৭ রানে।

এই ম্যাচের আগে বাংলাদেশের হয়ে ১৯ টি-টোয়েন্টি খেলে তার উইকেট ছিল স্রেফ ৮টি। গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে একটি ম্যাচের ৩ উইকেট বাদ দিলে পরিসংখ্যান হয়ে যায় আরও নাজুক। সেই মিরাজ এ দিন ইংলিশ ব্যাটসম্যানদের ভোগালেন লাইন-লেংথ, ফ্লাইট আর টার্নে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তো বটেই, ২০ ওভারের ক্রিকেটে ১১৫ ম্যাচের ক্যারিয়ারে মিরাজের সেরা বোলিং এটিই।

এই ম্যাচের আগে মিরাজ দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনিতে ৩ ওভারে ৩২ রান দিয়ে তিনি ছিলেন উইকেটশূন্য। বিশ্বকাপে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন ওই এক ম্যাচেই। বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দুটি ম্যাচ খেলার সুযোগ পেলেও ২ ওভারের বেশি বোলিং পাননি। সেখানে অবশ্য পারফরম্যান্স খারাপ ছিল না। তবে জায়গা নিয়মিত করতে পারেননি।

ইংল্যান্ডের বিপক্ষে এই ম্যাচের একাদশে মিরাজের জায়গা পাওয়ার পেছনে বড় ভূমিকা নিশ্চিতভাবেই উইকেটের। সহায়ক উইকেট পেয়ে তিনি কাজে লাগান দারুণ বোলিংয়ে।

অধিনায়ক সাকিব আল হাসান এ দিন মিরাজকে আক্রমণে আনেন নবম ওভারে, দলের ষষ্ঠ বোলার হিসেবে। দুই বাঁহাতি বেন ডাকেট ও মইন আলি তখন ক্রিজে। যে লক্ষ্যে মিরাজকে আনা, তা তিনি পূরণ করে দেন প্রথম ওভারেই। সুইপ খেলে মিড উইকেটে ধরা পড়েন মইন।

পরে ওভারে তিনি রান দেন ৪। তৃতীয় ওভারে বোলিংয়ে এসে তিনি ধরেন জোড়া শিকার। দুটিই স্টাম্পিং। শুরুতে বুদ্ধিদীপ্ত বোলিংয়ে বিদায় করেন স্যাম কারানকে, পরে দুর্দান্ত ফ্লাইট, টার্ন ও বাউন্সের শিকার ক্রিস ওকস। চতুর্থ ওভারের শেষ বলে ক্রিস জর্ডানকে ফিরিয়ে পূরণ করেন তিনি চার উইকেট।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে অফ স্পিনে এর চেয়ে ভালো বোলিং আছে আর কেবল একটিই। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ২০ রানে ৫ উইকেট নেন মোসাদ্দেক হোসেন।