সূর্যকুমারের ব্যাটিংয়ে ডি ভিলিয়ার্সকে খুঁজে পান পন্টিং

ডি ভিলিয়ার্সের মতো সূর্যকুমারকেও ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান মনে করে অস্ট্রেলিয়ান কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 05:46 AM
Updated : 16 August 2022, 05:46 AM

শটের পরিধি আর ব্যাটসম্যানশিপের দিক থেকে এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে তুলনা হওয়া মানে বলা যায় আধুনিক ক্রিকেটে সর্বোচ্চ প্রশংসা। সেই স্তুতি সঙ্গী হলো সূর্যকুমার যাদবের। ভারতীয় এই ব্যাটসম্যানকে ডি ভিলিয়ার্সে মতোই ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান মনে করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিং।

আইপিএল মাতিয়ে এখন ভারতের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও দুর্দান্ত পারফর্ম করে চলেছেন সূর্যকুমার। ভারতের হয়ে ২৩ টি-টোয়েন্টি খেলে তার গড় ৩৭.৩৩, স্ট্রাইক রেট ১৭৫.৪৫। আইসিসি টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিংয়ে ৩১ বছর বয়সী ব্যাটসম্যান উঠে এসেছেন দুই নম্বরে।

আইপিএলে কোচ ও পরামর্শক হিসেবে অনেক দিন ধরে কাজ করে আসছেন পন্টিং। আইপিএলে তিনি যেমন দেখেছেন সুর্যকুমারের ব্যাটিং, উপভোগ করছেন আন্তর্জাতিক ক্রিকেটেও। দুটি ওয়ানডে বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ান অধিনায়ক নিজের সেই পর্যবেক্ষণ তুলে ধরলেন আইসিসি রিভিউ-এ।

“সূর্য মাঠে ৩৬০ ডিগ্রি জুড়ে রান করে, ফর্মের সত্যিকার চূড়ায় থাকা এবি ডি ভিলিয়ার্সের মতো কিছুটা। ল্যাপ শট, লেট কাট, কিপারের মাথার ওপর দিয়ে র‌্যাম্প শট যেমন খেলে, সোজা ব্যাটে বোলারের মাথার ওপর দিয়েও মারতে পারে।”

“লেগ সাইডে সে সত্যিই দারুণ। বিশেষ করে, ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ফ্লিক খুব ভালো খেলে। সে ফাস্ট বোলিংয়ের বিপক্ষে যেমন ভালো, স্পিন বোলিংয়েও দারুণ।”

পন্টিংয়ের দেশ অস্ট্রেলিয়ায় হবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ। দেশটির সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজনের মতে, এবার অস্ট্রেলিয়ান ক্রিকেট সমর্থকেরা দারুণ উপভোগ করবেন সূর্যকুমারের ব্যাটিং।

“সে বেশ আত্মবিশ্বাসী ছেলে। নিজের ওপর তার আস্থা প্রবল এবং কখনোই চ্যালেঞ্জ থেকে পিছপা হয় বা বা ম্যাচের কোনো পরিস্থিতিতে ভড়কে যায় না। আমার মনে হয়, সে তখন ভাবে যে সে অবশ্যই জিততে পারে এবং এজন্যই এগিয়ে যায় এবং দলকে জিতিয়ে নেয়।”

“আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে ভারতীয় দলে দেখা যাবে বলেই মনে করি আমি। শুধু স্কোয়াডে নয়, একাদশেও। সে যদি দলে থাকে, তাহলে অস্ট্রেলিয়ার ক্রিকেট ভক্তরা খুব, খুব ভালো একজনের ব্যাটিং দেখতে পাবে।”

চোট-বিশ্রাম সব কাটিয়ে বিশ্বকাপে ভারতের সম্ভাব্য সেরা দল থাকলে অবশ্য সূর্যকুমারের ব্যাটিং অর্ডার নিয়ে ভাবতে হবে দলকে। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি ঝড় তুলেছেন ওপেনিংয়ে নেমে। গত জুলাইয়ে ইংল্যান্ডে ৫৫ বলে ১১৭ রানের ইনিংস খেলেছিলেন চারে নেমে।

এছাড়া তিন নম্বরে খেলেছন, ৫ নম্বরেও দেখা গেছে তাকে। রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, রিশাভ পান্তরা থাকলে সূর্যকুমারের ব্যাটিং অর্ডার নিচে নেমে যেতে পারে। তবে পন্টিং এই ব্যাটসম্যানকে দেখতে চান চার নম্বরেই।

“শীর্ষ চারেই ওকে রাখতে হবে, আমার মতে। বিরাট কোহলিকে আমি তার সহজাত পজিশনেই দেখতে চাই, তিন নম্বরে। সূর্যকুমারের জন্য থাকতে পারে এক নম্বর, দুই নম্বর বা চার নম্বর পজিশন।”

“সে ওপেন করতে পারে অবশ্যই। তবে আমার মনে হয়, তাকে যদি নতুন বল থেকে দূরে রাখা যায়, পাওয়ার প্লের পর মাঝের সময়টা নিয়ন্ত্রণ করার দায়িত্ব দেওয়া হয় এবং শেষ পর্যন্ত যদি টিকে থাকতে পারে, ধারনা করেই নিতে পারেন যে কী হতে পারে। আমি তাই তাকে ওপেন করানোর পক্ষে নই, চার নম্বরই তার সেরা জায়গা।”

ডেথ ওভারে সূর্যকুমারের স্ট্রাইক রেট ২৫৮.৮২। এই সময়ে ভারতের হয়ে ৩৪ বল খেলে করেছেন তিনি ৮৮ রান!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক