‘আয়ারল্যান্ডকে ধন্যবাদ, আমাদেরকে হারিয়ে জাগিয়ে দেওয়ার জন্য’

বিশ্ব জয়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 03:03 PM
Updated : 13 Nov 2022, 03:03 PM

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খুশির জোয়ারে যেন ভাসছেন ইংলিশ ক্রিকেটাররা। ম্যাচ শেষ হওয়ার আগেই তাদের শরীরী ভাষায় বোঝা যাচ্ছিল বইছে আনন্দের বান। গ্যালারিতে সে কী উল্লাসে মেতেছিলেন সমর্থকরা। আনন্দ-উল্লাসের মাঝেই প্রতিক্রিয়া জানিয়েছেন চ্যাম্পিয়ন ক্রিকেটাররা। 

মেলবোর্নে রোববার ফাইনালে প্রথম বল থেকেই বোঝা যাচ্ছিল স্নায়ু চাপ কতটা প্রবল। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেটা দারুণভাবে সামালে নেয় ইংল্যান্ড। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো জেতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা। 

বেন স্টোকসের নায়ক কারান-রশিদ 

“ফাইনাল ম্যাচে, বিশেষ করে রান তাড়া করে জিতলে… অনেকে হয়তো ভুলে যায়, প্রথম ইনিংসে কতটা পরিশ্রম করতে হয়েছে, আমরা কতটা দুর্দান্ত বোলিং করেছি। আদিল রশিদ, স্যাম কারান আমাদেরকে জিতিয়েছে। এই ট্রিকি উইকেটে তাদেরকে ১৩০ রানে (১৩৭) আটকে রাখা সহজ ছিল না। বোলারদের অবশ্যই অনেক কৃতিত্ব দিতে হবে।” 

“শুরুর দিকে আয়ারল্যান্ডের কাছে হারের পর আমাদের ঘুরে দাঁড়াতেই হতো। এতবড় টুর্নামেন্টে অমন পরাজয়ের গ্লানি বহন করতে পারতাম না। শিরোপা জয়ের পথে সেটা ছোট এক ধাক্কা ছিল। আয়ারল্যান্ডকে ধন্যবাদ দিতে হয়, আমাদেরকে হারিয়ে জাগিয়ে দেওয়ার জন্য। সেরা দলগুলো নিজেদের ভুল থেকে শিক্ষা নেয় এবং হারের নেতিবাচক প্রভাব পড়তে দেয় না।”

“খুব ভালো একটা সন্ধ্যা। বিশ্বকাপে নিজের দেশের প্রতিনিধিত্ব করতে পারা অসাধারণ অনুভূতি। যাত্রাটা দারুণ হলো।” 

মইন আলির ক্যারিয়ারের সেরা দিন 

“আজ আমার ক্রিকেটিং ক্যারিয়ারের সেরা দিনগুলোর একটি। আমি মনে করি, দল হিসেবে আমরা এর যোগ্য। লম্বা সময় ধরে আমরা দারুণ ক্রিকেট খেলেছি। হ্যাঁ, কিছু ম্যাচ পক্ষে আসেনি। কিন্তু সেমি-ফাইনাল এবং আজকে এই চমৎকার পাকিস্তান দলের বিপক্ষে জয়, অসাধারণ অনুভূতি। বিশেষ করে আমাদের পরিবার ও সমর্থকদের সামনে।” 

“ব্যাটিংয়ে নামার পর মূল বিষয় ছিল ইন্টেন্ট ঠিক রেখে খেলা, তাতে আউট হলে হলাম। কিন্তু ইতিবাচক থেকে খেলতে হবে। স্টোকসের সঙ্গে জুটিতে এটাই যথাযথ ভারসাম্য এনে দিয়েছে। সে দারুণ কিছু শট খেলেছে এবং অতি গুরুত্বপূর্ণ জুটি গড়েছে।” 

সাফল্য অনেক দিন উপভোগ করবেন আদিল রশিদ 

“দলের সবাইকে নিয়ে খুবই গর্বিত। শুরুতে যে অবস্থায় ছিলাম সেখান থেকে এখন এখানে... রান তাড়ায় আমরা কিছুটা নার্ভাস ছিলাম। তবে আমরা জানতাম, এই রান করার জন্য যথেষ্ট ব্যাটসম্যান আমাদের আছে। এমন উপলক্ষ সহসা আসে না। তাই আমরা এই অর্জন লম্বা সময় উপভোগ করব।” 

চ্যাম্পিয়ন হয়ে উদ্বেলিত ২৩ বছরের হ্যারি ব্রুক 

“খুব ভালো লাগছে…অনেকেরই হয়তো আশা থাকে ২৩ বছর বয়সে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার…আজ রাতে আমরা বিশ্বকে দেখিয়ে দিলাম আমরা কত ভালো দল।” 

“আশা করেছিলাম, উইকেট হয়তো আরও ভালো হবে (হাসি)। তবু অবিস্মরণীয় দিন। দর্শকরা দারুণ ছিল।” 

এমসিজিতে অনেক হারের পর জেতার উচ্ছ্বাস ওকসের 

“এটি বিশেষ অনুভূতি। বিশেষ করে অস্ট্রেলিয়ার মাটিতে জেতায়। আমরা অস্ট্রেলিয়ায় অনেক ম্যাচ হেরেছি। এবার এমসিজিতে জিতলাম। অসাধারণ ব্যাপার। উইকেটে পেসারদের জন্য বেশ সুবিধা ছিল। ফাইনালের মঞ্চটাও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, যা খেলোয়াড়দের সেরাটা বের করে আনে। শেষ পর্যন্ত আমরা জিততে পেরেছি।” 

ভাবতেই পারেননি অ্যালেক্স হেলস 

“আমি সত্যিই ভাবিনি, আমার এমন সময় আবার আসবে। এই অনুভূতি অবিশ্বাস্য। গত ৬ থেকে ৮ সপ্তাহ খুব উপভোগ্য ছিল, বিশেষ কিছু। আমরা দারুণ সময় কাটিয়েছি। শেষটা হলো সবচেয়ে ভালো।” 

“আমি শুরুতে সময় নিয়েছি। পাকিস্তান সফরে খুব ভালো বোলিং আক্রমণের বিপক্ষে খেলেছি এবং ছন্দ পেতে আমার বেশ সময় লেগেছে। আমি এই টুর্নামেন্ট খুব উপভোগ করেছি এবং গুরুত্বপূর্ণ ম্যাচে ভালো খেলেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক