বিশ্বকাপে বোল্টকে পাওয়ার আশায় নিউ জিল্যান্ড

অভিজ্ঞ এই পেসারের সঙ্গে নিয়মিত যোগাযোগ হচ্ছে বলে জানালেন নিউ জিল্যান্ডের প্রধান নির্বাচক গ্যাভিন লারসেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 01:50 PM
Updated : 2 Feb 2023, 01:50 PM

নিউ জিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে না থাকলেও সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেন ট্রেন্ট বোল্ট। চলতি বছর রয়েছে ওয়ানডের বৈশ্বিক আসর। সেখানে কি অভিজ্ঞ এই পেসারকে পাবে কিউইরা? দলটির প্রধান নির্বাচক ও সাবেক পেসার গ্যাভিন লারসেন বললেন, আশায় আছেন তারা।

গত বছরের অগাস্টে হুট করেই কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ান বোল্ট। মূলত, পরিবারকে আরও বেশি সময় দিতে ও বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোয় বাধাহীনভাবে খেলতে এই সিদ্ধান্ত নেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার।

অস্ট্রেলিয়ায় গত অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেন বোল্ট। ৫ ম্যাচে ৮ উইকেট নেন তিনি ওভারপ্রতি সাড়ে সাতের কাছাকাছি রান দিয়ে। এরপর জাতীয় দলের হয়ে মাঠে নামেননি।

চুক্তিতে থাকা ক্রিকেটারদের প্রাধান্য দিতে সদ্য সমাপ্ত ভারত সফরের দলে বোল্টকে রাখেনি নিউ জিল্যান্ড। সফরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয় তারা, টি-টোয়েন্টিতে হারে ২-১ ব্যবধানে। এখন সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এমআই এমিরেটসের হয়ে খেলায় ব্যস্ত বোল্ট।

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে বসবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। টুর্নামেন্টে খেলার ইচ্ছার কথা আগেই বলেছেন বোল্ট। এসইএনজেড মর্নিং-কে লারসেন বললেন, এই পেসারের সঙ্গে আলোচনা চলছে তাদের।

“তার জন্য দরজা খোলা। (কোচ) গ্যারি স্টেড ও ট্রেন্ট নিয়মিত কথা বলছে। আমরা সবাই বোল্টের রেকর্ড-অর্জন, অভিজ্ঞতা সম্পর্কে জানি। সে ম্যাচ জেতানো কতটা দুর্দান্ত ক্রিকেটার এবং আমাদের জন্য যে অনেক বছর ধরে সেই কাজটি করে আসছে, সেটা জানি।”

নিউ জিল্যান্ডের হয়ে তিনশ টেস্ট উইকেট শিকারি মাত্র চার বোলারের একজন বোল্ট। ৭৮ টেস্টে তার শিকার ৩১৭ উইকেট। পাশাপাশি ৯৯ ওয়ানডেতে উইকেট ১৮৭ ও ৫৫ টি-টোয়েন্টিতে ৭৪টি। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দেশের ইতিহাসের চতুর্থ সফলতম বোলার তিনি।

দুই দিকেই সুইং করানোর সামর্থ্য থাকা বাঁহাতি এই পেসারকে ভারত বিশ্বকাপে পাওয়ার আশা করছেন লারসেন।

“আমরা চাই সে দলে থাকুক, তাকে দলে রাখতে চাই। তার পরিস্থিতি পুরোপুরি বুঝতে পারছি, তাই আমরা তার সঙ্গে কাজ চালিয়ে যাব। বছরের শেষে বিশ্বকাপ আছে…ট্রেন্ট বোল্ট আমাদের জন্য বোলিং শুরু করবে, এই আশায় আছি আমি।”

সবশেষ দুটি ওয়ানডে বিশ্বকাপে ফাইনাল খেলেছে নিউ জিল্যান্ড। ২০১৫ সালের শিরোপা নির্ধারণী ম্যাচে হারে তারা অস্ট্রেলিয়ার কাছে। চার বছর পর তাদের শিরোপা স্বপ্ন ভাঙে নাটকীয় পরাজয়ে। ইংল্যান্ডের বিপক্ষে মূল ম্যাচের পর সুপার ওভারও হয় টাই। পরে বাউন্ডারির হিসেবে এগিয়ে থেকে শিরোপা উল্লাস করে ইংলিশরা।