বাংলাদেশে ওয়ানডে সিরিজে নিউ জিল্যান্ডের কোচ রনকি

এছাড়াও নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে নানা ভূমিকায় যুক্ত হচ্ছেন স্টিভেন ফ্লেমিং, ইয়ান বেল, সাকলায়েন মুশতাক ও জেমস ফস্টার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2023, 07:31 AM
Updated : 23 August 2023, 07:31 AM

ব্যস্ত মৌসুমে ক্লান্তি-শ্রান্তির কথা ভাবনায় রেখে ক্রিকেটারদের মতো কোচদেরও বিশ্রাম দিচ্ছে নিউ জিল্যান্ড ক্রিকেট। বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিরতি পাচ্ছেন প্রধান কোচ গ্যারি স্টেড। ওই সিরিজে কোচের দায়িত্ব পালন করবেন ব্যাটিং কোচ লুক রনকি।

রনকি নিজে আবার বিশ্রামে থাকবেন সামনের ইংল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে। তখন কিউইদের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন ইংল্যান্ডের সাবেক স্টাইলিশ ব্যাটসম্যান ইয়ান বেল।

শুধু এটুকুই নয়, নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে রদবদল হয়েছে আরও। বিশ্বকাপের জন্য সমৃদ্ধ করা হয়েছে কোচিং প্যানেল। সেখানে সবচেয়ে উল্লেখযোগ্য নাম স্টিভেন ফ্লেমিং।

বিশ্বকাপে দলের কোচিং স্টাফে থাকবেন ফ্লেমিং। নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরা অধিনায়কদের একজন ছিলেন তিনি। এখন ফ্রাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবেও তার গ্রহণযোগ্যতা দারুণ। তবে বিশ্বকাপে তাকে কোচিং স্টাফে নেওয়ার মূল কারণ, ভারতের কন্ডিশনে তার কোচিং অভিজ্ঞতা। আইপিএলের সফলতম কোচ তিনি। তার কোচিংয়ে ৫টি আইপিএল শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস।

তার সেই অভিজ্ঞতাই কাজে লাগাতে চায় নিউ জিল্যান্ড দল। আপাতত তিনি ইংল্যান্ডের দা হান্ড্রেড-এ কাজ করছেন সাউদার্ন ব্রেভের কোচ হিসেবে। এই টুর্নামেন্ট শেষে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নিউ জিল্যান্ড দলের সঙ্গে কাজ শুরু করবেন ৫০ বছর বয়সী সাবেক ব্যাটসম্যান।

এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে কাজ করেন ফ্লেমিং। ওই বিশ্বকাপে ফাইনাল খেলেছিল কিউইরা।

আইপিএলে দারুণ অভিজ্ঞ আরেক কোচকেও নিজেদের কোচিং স্টাফে যোগ করছে নিউ জিল্যান্ড। ইংল্যান্ডে ওয়ানডে সিরিজে ও ভারতে বিশ্বকাপে সহকারী কোচ হিসেবে কাজ করবেন জেমস ফস্টার। ইংল্যান্ডের সাবেক এই কিপার-ব্যাটসম্যান কোচ হিসেবে বেশ নাম করেছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। আইপিএলে কোচিং করানোসহ নানা ভূমিকায় কাজ করেছেন তিনি বিপিএল, পিএসএল, সিপিএল, বিগ ব্যাশ ও আইএল টি-টোয়েন্টিতে।

ইংল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজে নিউ জিল্যান্ডের সহকারী কোচ হিসেবে কাজ করবেন ইয়ান বেল। পরে ওয়ানডে সিরিজে রনকি বিশ্রামে গেলে তিনি কাজ করবেন ব্যাটিং কোচ হিসেবে। ইংল্যান্ডের হয়ে ১১৮ টেস্ট ও ১৬১ ওয়ানডে খেলা ব্যাটসম্যান অবশ্য বিশ্বকাপে থাকবেন না নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে।

ইংল্যান্ডে নিউ জিল্যান্ডের চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু ৩০ অগাস্ট, চার ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ৮ সেপ্টেম্বর।

এরপর বাংলাদেশে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে কিউইরা। সেখানে বিরতিতে যাবেন কোচ গ্যারি স্টেড। প্রধান কোচের দায়িত্ব নেবেন তখন রনকি। বাংলাদেশে ওই সিরিজেও কোচিং স্টাফে থাকবেন বেল।

বিশ্বকাপের ঠিক পরপরই বাংলাদেশে দুই ম্যাচের টেস্ট সিরিজের সময়ও বিশ্রামে থাকবেন কোচ স্টেড। তখন প্রধান কোচ কে হবেন, তা এখনও জানানো হয়নি। তবে তাদের স্পিন কোচ হিসেবে ওই সিরিজে আসবেন পাকিস্তানের স্পিন কিংবদন্তি ও বাংলাদেশের সাবেক স্পিন পরামর্শক সাকলায়েন মুশতাক। সাবেক এই অফ স্পিনার আগেও নিউ জিল্যান্ডের স্পিন কোচ হিসেবে কাজ করেছেন।