দুই বছর নিষিদ্ধ নাসির হোসেন

২০২৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে দূরে থাকতে হবে নাসির হোসেনকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2024, 12:32 PM
Updated : 16 Jan 2024, 12:32 PM

আবু ধাবি টি-টেন লিগ খেলতে গিয়ে আইফোন উপহার পাওয়ার তথ্য গোপন করায় শাস্তি পেয়েছেন নাসির হোসেন। ছয় মাসের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশের এই অফ স্পিনিং অলরাউন্ডার।

ক্রিকেটের নিয়ন্তা সংস্থা- আইসিসি মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নাসিরের শাস্তির খবর জানিয়েছে।

নিষেধাজ্ঞার অন্যান্য শর্তে সন্তুষ্ট করতে পারলে ২০২৫ সালের ৭ এপ্রিলের পর ক্রিকেটে ফিরতে পারবেন নাসির। অন্যথায় নিষিদ্ধ থাকতে হবে আরও ছয় মাস।

গত বছরের সেপ্টেম্বরে আমিরাত ক্রিকেট বোর্ডের দুর্নীতি বিরোধী নীতিমালার তিনটি আইন ভঙ্গের অভিযোগ আনা হয় নাসিরের বিরুদ্ধে। প্রায় চার মাস ধরে পূর্ণাঙ্গ তদন্তের পর এলো শাস্তির ঘোষণা।

প্রথমত, ৭৫০ ডলারের বেশি মূল্যের উপহার গ্রহণ করে সেটি দুর্নীতি বিরোধী কর্মকর্তাদের জানাননি নাসির। প্রাথমিকভাবে ওই উপহারের বিস্তারিত জানায়নি আইসিসি। শাস্তির ঘোষণায় তারা বলেছে, উপহারটি ছিল একটি ‘আইফোন ১২।’

এছাড়াও দুর্নীতি ঘটানোর কোনো প্রস্তাব বা আমন্ত্রণ পেয়েও সেটি দুর্নীতি বিরোধী কর্মকর্তাদের জানাননি এবং কোনো ধরনের ব্যাখ্যা না দিয়ে দুর্নীতি বিরোধী কর্মকর্তাদের তদন্তে কোনো সহায়তা করেননি তিনি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে হওয়া টি-টেন লিগে পুনে ডেভিলসের অধিনায়কত্ব করেন নাসির। সেবার ছয় ম্যাচের মধ্যে স্রেফ একটি জিতে সবার নিচে থেকে আসর শেষ করে পুনে। ছয় ম্যাচে নাসির করেন ২৭ রান, বল হাতে নেন ৩ উইকেট।

প্রায় পাঁচ বছর ধরে জাতীয় দলের বাইরে অফ স্পিনিং এই অলরাউন্ডার। সবশেষ ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে খেলেন তিনি। দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ায় ৩২ বছর বয়সী ক্রিকেটারের আন্তর্জাতিক মঞ্চে ফেরার পথ একরকম বন্ধ হয়ে গেল।