কুলদিপ ইয়াদাভ যখন ‘বাঁহাতি শেন ওয়ার্ন’

ভারতের এই বাঁহাতি রিস্ট স্পিনারের বোলিং দেখলে শেন ওয়ার্নও মুগ্ধ হতেন, বললেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 04:30 AM
Updated : 26 Feb 2024, 04:30 AM

যে কোনো লেগ স্পিনারের জন্য স্তুতির চূড়ান্ত হলো শেন ওয়ার্নের সঙ্গে তুলনা। সেই প্রশংসাই আদায় করে নিলেন কুলদিপ ইয়াদাভ। ইংল্যান্ডের বিপক্ষে চলতি রাঁচি টেস্টের তৃতীয় দিনে যেমন বোলিং করেছেন ভারতের এই বাঁহাতি রিস্ট স্পিনার, তাতে ওয়ার্নের ছায়াই দেখতে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

রাঁচি টেস্টে ভারতের দ্বিতীয় বোলিং ইনিংসে চতুর্থ বোলার হিসেবে যখন বল হাতে পান কুলদিপ, তখন ২৪ ওভার পেরিয়ে গেছে। ইংল্যান্ডের টপ অর্ডারে ততক্ষণে ছোবল দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। পরে কুলদিপও ভুগিয়ে ছাড়েন ইংলিশদের। অশ্বিন শিকার করেন ৫১ রানে ৫ উইকেট। খুব পিছিয়ে ছিলেন না কুলদিপ। ১৫ ওভারে ২২ রান দিয়ে তার প্রাপ্তি ৪ উইকেট।

অশ্বিন ও রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞ ও দুর্দান্ত দুই স্পিনার থাকায় টেস্ট খেলার সুযোগ খুব একটা পান না কুলদিপ। মূল স্পিনারদের কেউ চোট বা বিশ্রাম পেলে কিংবা তিন স্পিনার খেলালেই কেবল কুলদিপের জায়গা মেলে একাদশে। তবে সুযোগ পেলেই তা কাজে লাগান তিনি বেশির ভাগ সময়।

চলতি সিরিজেই যেমন, প্রথম টেস্টে একাদশে ছিলেন না তিনি। পরের দুই টেস্টে সুযোগ পেয়ে চারটি করে উইকেট শিকার করেন। এরপর রাঁচি টেস্টের এই পারফরম্যান্স।

টেস্টের তৃতীয় দিনে রোববার তার বোলিং দেখে সামাজিক মাধ্যমে ভনের প্রতিক্রিয়া, “কুলদিপ ইয়াদাভের জন্য সেরা যে প্রশংসা আমি করতে পারি, তা হলো আজকে সে বাঁহাতি শেন ওয়ার্নের মতো বোলিং করেছে।”

ভনের সেই পোস্ট সামাজিক মাধ্যমে শেয়ার করে কুলদিপের আইপিএল দল দিল্লি ক্যাপিটালসের ক্যাপশন ছিল, ‘ওয়ার্নিও খুশি হবেন…।”

দিল্লি ক্যাপিটালসের সেই পোস্ট শেয়ার করে আবার ভন লিখেন, “আজকে কুলদিপের বোলিং দেখলে তিনি (ওয়ার্ন) দারুণ মুগ্ধ হতেন।”