শ্রীলঙ্কার নতুন পেস বোলিং কোচ আকিব জাভেদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত নতুন এই ভূমিকায় থাকছেন পাকিস্তানের সাবেক পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2024, 10:38 AM
Updated : 16 March 2024, 10:38 AM

কোচিং প্যানেলে নতুন সদস্য যোগ করেছে শ্রীলঙ্কা। পেস বোলিং কোচ হিসেবে পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদকে নিয়োগ দিয়েছে তারা।

স্বল্প-মেয়াদে আকিবকে নিযুক্ত করার কথা শনিবার বিবৃতিতে জানায় লঙ্কানরা। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দায়িত্বটি দিয়েছে তারা। দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করতে আগামী সপ্তাহেই শ্রীলঙ্কায় যাওয়ার কথা বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের।

২০১৭ সাল থেকে পিএসএলে দল লাহোর কালান্দার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন আকিব। তার কোচিংয়ে টানা দুই (২০২২ ও ২০২৩) আসরে পাকিস্তানের ঘরোয়া এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের শিরোপা জিতেছে লাহোর।

কিন্তু এবারের পিএসএলে দলটির পারফরম্যান্স যাচ্ছেতাই। স্রেফ এক ম্যাচ জিতে তলানিতে থেকে শেষ করেছে আসর।

পাকিস্তানের বোলিং কোচ হিসেবেও কাজ করেছেন ৫১ বছর বয়সী আকিব। দেশটির ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা দলের কোচিং প্যানেলে ছিলেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন আকিব। তার সময়েই দলটি ওয়ানডে মর্যাদা পায় ও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। এছাড়া ২০০৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা পাকিস্তান দলের কোচ ছিলেন তিনি।

১৯৮৮ থেকে ১৯৯৮ পর্যন্ত পাকিস্তানের হয়ে ১৬৩ ওয়ানডে ও ২২ টেস্ট খেলেছেন আকিব। পেস বোলিংয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিয়েছেন ২৩৬ উইকেট। ১৯৯২ বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের সদস্য ছিলেন তিনি।

আগামী ১ জুন থেকে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। ২৯ জুন ফাইনাল দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টটির।