‘আমরা সেরা দলের কাছে হেরেছি’, বললেন স্টোকস

শ্রেয়তর দল হিসেবেই ভারত টেস্ট সিরিজ জিতেছে বলে মনে করেন ইংলিশ অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 01:22 PM
Updated : 9 March 2024, 01:22 PM

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে নিজেদের সেরা দল পায়নি ভারত। কেউ কেউ যেটিকে বলেছেন ভারতের ‘বি’ দল। সেই দলই সিরিজ জিতে নিয়েছে ৪-১ ব্যবধানে। তবে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের মতে, তাদের চেয়ে শ্রেয়তর দল হিসেবেই সিরিজ জিতেছে স্বাগতিকরা। 

পাঁচ টেস্টের সিরিজের শুরুটা অবশ্য দারুণ করেছিল ইংল্যান্ড। হায়দরাবাদে প্রথম টেস্ট ২৮ রানে জিতেছিল তারা। এরপর পথ হারিয়ে ফেলে সফরকারীরা। টানা চার টেস্ট জিতে সিরিজ শেষ করে ভারত। 

এই চার ম্যাচে বলতে গেলে পাত্তাই পায়নি ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে ১০৬ রানে, তৃতীয়টি ৪৩৪ রানে, পঞ্চমটি ৫ উইকেটে ও শনিবার শেষ হওয়া পঞ্চম টেস্টে ইনিংস ও ৬৪ রানে হারে তারা। 

ধারামশালায় এই ম্যাচ শেষে স্টোকস মেনে নিলেন- পারফরম্যান্সের বিচারে সিরিজের সেরা দল ছিল ভারত। 

“আমরা সিরিজের সেরা দলের কাছে হেরেছি। সামনের ম্যাচগুলোতে যাওয়ার জন্য অনেক ইতিবাচক দিক ছিল। কিছু ছোট মুহূর্ত ছিল, যেগুলো আমরা হেরেছি, এমনটা হয়েই থাকে। আমরা সর্বোচ্চ স্তরে রয়েছি, জানি এই পর্যায়ে কীভাবে খেলতে হয়।” 

“আমাদের গ্রীষ্মে অনেক ম্যাচ আছে, তারপর পাকিস্তান এবং নিউ জিল্যান্ড সিরিজ আছে। এই সিরিজ থেকে আমরা যে ইতিবাচক দিকগুলো পেয়েছি, সেটা নিয়ে আমি সত্যিই উন্মুখ হয়ে আছি। এই দলটিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার অংশ হতে পেরে আমি উচ্ছ্বসিত।” 

ইংল্যান্ডের দুই ওপেনার বেন ডাকেট ও জ্যাক ক্রলি সিরিজে ভালো করেছেন। জো রুট ব্যাট হাতে প্রথম দুই টেস্টে নিষ্প্রভ থাকলেও শেষ দুটিতে উজ্জ্বল ছিলেন। এই সিরিজেই অভিষিক্ত ২০ বছর বয়সী অফ স্পিনার শোয়েব বাশির তিন টেস্টে দুইবার নিয়েছেন ইনিংসে পাঁচ উইকেট। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৭০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন ৪১ বছর বয়সী জেমস অ্যান্ডারসন। তাদের প্রশংসায় ভাসালেন স্টোকস। 

“বেশ কিছু ইতিবাচক দিক রয়েছে। টপ অর্ডারে বেন ডাকেট ও জ্যাক ক্রলি ভালো করেছে। বাশির ও (টম) হার্টলি বল হাতে ভালো করেছে। জো রুট দারুণ ব্যাটিং করেছে, যা গ্রীষ্মের জন্য ভালো। আমার জন্য বোলিংয়ে ফিরতে পারা ভালো। জিমি (অ্যান্ডারসন) দুর্দান্ত। একজন পেসার হিসেবে টেস্ট ম্যাচে ৭০০ উইকেট পাওয়াটা দারুণ ব্যাপার। ৪১ বছর বয়সী এবং তিনি যথেষ্ট ফিট। তিনি অনুপ্রেরণাদায়ী এবং তাকে দেখে আমি অনুপ্রাণিত হই।” 

ব্যক্তিগত কারণে গোটা সিরিজেই ছিলেন না ভারতের তারকা ব্যাটসম্যান ভিরাট কোহলি। প্রথম ম্যাচের পর চোট নিয়ে ছিটকে যান আরেক ব্যাটসম্যান লোকেশ রাহুল। চোটে একটি টেস্টে বাইরে থাকতে হয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। মায়ের অসুস্থতায় ম্যাচের মাঝপথে বাড়িতে যেতে হয়েছিল অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে। একটি করে ম্যাচে বিশ্রাম দেওয়া হয় দুই পেসার জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজকে। সিরিজে অভিষেক হয় সব মিলিয়ে ভারতের পাঁচ জনের।