বাবরের টি-টোয়েন্টি সেঞ্চুরি নম্বর ১১

টি-টোয়েন্টি ক্রিকেটে সাড়ে ছয় মাস পর সেঞ্চুরির স্বাদ পেলেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 05:28 PM
Updated : 26 Feb 2024, 05:28 PM

৯৯ থেকে টাইমাল মিলসের অফ স্টাম্পের বাইরের বল কাভার দিয়ে খেলার পরই এক হাত শূন্যে ছুড়লেন বাবর আজম। রান পূর্ণ করার পর লাফ দিয়ে ছাড়লেন হুঙ্কার। হেলমেট খুলে উইকেটের সতীর্থকে আলিঙ্গনে বাঁধলেন, এরপর দিলেন সিজদাহ। উদযাপনই বলে দিচ্ছিল, এই সেঞ্চুরির জন্য কতটা অধীর হয়ে ছিলেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সোমবার ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে ইনিংস শুরু করতে নেমে ৬৩ বলে অপরাজিত ১১১ রানের ইনিংস খেলেন বাবর। পেশাওয়ার জালমি অধিনায়কের ইনিংসটি গড়া ১৪ চার ও ২ ছক্কায়।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এটি বাবরের ১১তম সেঞ্চুরি। ২২ সেঞ্চুরি নিয়ে তার ওপরে কেবল ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল।

এই দুজন ছাড়া সেঞ্চুরির সংখ্যায় এখনও দুই অঙ্ক ছুঁতে পারেননি আর কেউ। ৮টি করে সেঞ্চুরি আছে চার জনের- মাইকেল ক্লিঙ্গার, ভিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ।

১০ থেকে ১১ নম্বর সেঞ্চুরিতে পৌঁছাতে বাবর লাগল সাড়ে ছয় মাস। দশমটি এসেছিল গত বছরের অগাস্টে, লঙ্কা প্রিমিয়ার লিগে কলম্বো স্ট্রাইকার্সের হয়ে গল টাইটান্সের বিপক্ষে রান তাড়ায় ৫৯ বলে ১০৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ইসলামাবাদের বিপক্ষে এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতে সময় নেন বাবর। ফিফটি করেন তিনি ৩৯ বলে। সেখান থেকে পরের পঞ্চাশ করতে লাগে স্রেফ ২০ বল।

১৭ ওভার শেষে তার রান ছিল ৭২। পরের ওভারে পেসার হুনাইন শাহর প্রথম পাঁচ বলে চারটি চার ও একটি ছক্কায় নব্বইয়ের ঘরে পৌঁছে যান তিনি। পরের ওভারে ৯৫ থেকে মিলসের প্রথম বলে বাউন্ডারিতে চলে যান সেঞ্চুরির দুয়ারে। এক বল পর সিঙ্গেল নিয়ে ৫৯ বলে স্পর্শ করেন তিন অঙ্ক।

বিশ ওভারের ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে আছেন বাবর। গত মাসে পাকিস্তানের হয়ে নিউ জিল্যান্ড সফরে পাঁচ ম্যাচের সিরিজে প্রথম তিন ম্যাচেই তার ব্যাট থেকে আসে পঞ্চাশোর্ধ ইনিংস।

সেখান থেকে তিনি খেলতে আসেন বিপিএলে। রংপুর রাইডার্সের হয়ে ৬ ম্যাচে ৫০.২ গড়ে রান করেন ২৫১। ফিফটি ছিল দুটি, দুবার আউট হন ৪৭ রানে।

সেই ফর্ম তিনি ধরে রেখেছেন পিএসএলেও। পেশাওয়ারের প্রথম দুই ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৪২ বলে ৬৮ ও ৫১ বলে ৭২ রান।

দ্বিতীয় ম্যাচের ইনিংসটির পথে টি-টোয়েন্টিতে গেইলকে ছাড়িয়ে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ডও গড়েন তিনি। যদিও ওই দুই ম্যাচেই হেরে যায় তার দল।

পরের দুই ম্যাচে তিনি করেন ২৬ বলে ৩১ ও ৩৬ বলে ৪৮। দুটিতেই পান জয়ের স্বাদ। এরপর এই সেঞ্চুরি।

চলতি পিএসএলে দ্বিতীয় সেঞ্চুরি এটি। আগের দিন বাবরদের বিপক্ষেই রান তাড়ায় লাহোর কালান্দার্সের দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান রাসি ফন ডার ডাসেন ৫২ বলে খেলেন অপরাজিত ১০৪ রানের ইনিংস।

বাবরের দুর্দান্ত ইনিংসের সুবাদে ইসলামাবাদের বিপক্ষে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০১ রান করে পেশাওয়ার।