পাকিস্তান ক্রিকেটের চাকরি ছাড়লেন আর্থার ও পাটিক

চলতি জানুয়ারির পর শেষ হয়ে যাবে দেশটির ক্রিকেটের সঙ্গে তাদের সম্পর্ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 05:17 PM
Updated : 18 Jan 2024, 05:17 PM

গ্রান্ট ব্র্যাডবার্নের পর পাকিস্তান অধ্যায়ের ইতি টানছেন মিকি আর্থার ও অ্যান্ড্রু পাটিকও। নিজ নিজ পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা। চলতি জানুয়ারির পর শেষ হয়ে যাবে দেশটির ক্রিকেটের সঙ্গে তাদের সম্পর্ক।

ওয়ানডে বিশ্বকাপের পর জাতীয় দলের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় এই তিন জনকেই। গত নভেম্বরে লাহোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে নতুন করে নিয়োগ দেওয়া হয় তাদের। সেটি বোধহয় পছন্দ হয়নি কারো।

২০২৩ সালের এপ্রিলে পাকিস্তান জাতীয় দলের ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয় আর্থারকে। সঙ্গে প্রধান কোচের দায়িত্ব পান ব্র্যাডবার্ন এবং ব্যাটিং কোচ হন পাটিক। তাদের কোচিংয়ে ভারত বিশ্বকাপে সেমি-ফাইনালে উঠতে পারেনি পাকিস্তান।

এরপর থেকেই এই তিনজনের চাকরি ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। কিন্তু তাদের চাকরিচ্যুত করার ক্ষমতা নেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের অস্থায়ী ব্যবস্থাপনা কমিটির। হয়তো তাই ন্যাশনাল ক্রিকেট একাডেমির দায়িত্ব দেওয়া হয় তাদের।

দিন দশেক আগে পদত্যাগ করার ঘোষণা দেন লম্বা সময় ধরে পাকিস্তান ক্রিকেটের সঙ্গে থাকা ব্র্যাডবার্ন। এরপর সরে যাওয়ার ঘোষণা দিলেন আর্থার ও পাটিক।

পাকিস্তান ক্রিকেট বোর্ড বৃহস্পতিবার বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সমঝোতায় শেষ হয়েছে ব্র্যাডবার্ন, আর্থার ও পাটিকের সঙ্গে তাদের সম্পর্ক।

ইংলিশ কাউন্টি দল গ্ল্যামরগনের প্রধান কোচ হিসেবে তিন বছরের চুক্তি করেছেন ব্র্যাডবার্ন। আর্থার চালিয়ে যাবেন ডার্বিশায়ারের প্রধান কোচের দায়িত্ব। আর আফগানিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার পাটিক।

অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে পাকিস্তান দলের সঙ্গে যাননি এই তিন জনের কেউ। টিম ডিরেক্টর ও প্রধান কোচের ভূমিকায় এই দুই সফরে দলের সঙ্গে আছেন মোহাম্মদ হাফিজ।

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান এখন নিউ জিল্যান্ডে আছে। প্রথম তিন ম্যাচ হেরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি এরই মধ্যে হেরে গেছে তারা। চতুর্থ ম্যাচ মাঠে গড়াবে শুক্রবার।