ভিন্ন আয়োজনে জাতীয় দলের নতুন জার্সি উন্মোচন

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ থেকে নতুন জার্সিতে খেলতে দেখা যাবে নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2024, 04:05 AM
Updated : 1 March 2024, 04:05 AM

নির্ধারিত সময় পার হওয়ার কিছুক্ষণ পর এলেন মেহেদী হাসান মিরাজ। ঢোকার মুখেই তার জিজ্ঞাসা, ‘কতক্ষণ লাগবে?’ চোখে-মুখে তখন বিরক্তির ছাপ অনেকটাই স্পষ্ট। তবে ঘণ্টাখানেকের মধ্যেই উধাও সেসব। অনুষ্ঠানে দারুণ মজা পেয়ে গেলেন তিনি। জাতীয় দলের নতুন জার্সি গায়ে মঞ্চে বেশ আনন্দ নিয়েই র‍্যাম্পে হাঁটলেন এই অলরাউন্ডার।

বসুন্ধরার আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার রাতে এই র‍্যাম্পে হাঁটা নিয়ে জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে এক চোট মজাও করলেন বিসিবির নারী বিভাগের প্রধান হাবিবুল বাশার।

বিপিএল ফাইনালের ডামাডোলের মাঝেই এমন হাসি-আনন্দে উন্মোচিত হলো জাতীয় দলের নতুন জার্সি। নতুন মেয়াদে জাতীয় দলের পৃষ্ঠপোষক হওয়ার পর এবার নতুন ডিজাইনের জার্সি সামনে আনল রবি আজিয়াটা লিমিটেড।

বরাবরের মতো লাল-সবুজের সংমিশ্রণে করা হয়েছে জার্সির ডিজাইন। জার্সিতে এবার  রাখা হয়েছে সবুজের আধিক্য। অল্প কিছু জায়গায় আছে লাল রঙের উপস্থিতি।

ছেলেদের জাতীয় ও অনূর্ধ্ব-১৯ দল এবং মেয়েদের জাতীয় ও অনূর্ধ্ব-১৯ দলের দুজন করে প্রতিনিধির উপস্থিতিতে সবার সামনে আনা হয় নতুন জার্সি।

বিসিবি থেকে হাবিবুল ছাড়াও ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজার শাহরিয়ার নাফীস ও গেম ডেভেলপমেন্ট বিভাগের ম্যানেজার আবু ইমাম মোহাম্মদ কায়সার উপস্থিত ছিলেন। রবির কর্তাব্যক্তিরাও ছিলেন ছোট্ট পরিসরের আয়োজনে।

অনুষ্ঠানের শুরুতে ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত মেয়াদে জাতীয় দলের পৃষ্ঠপোষক হিসেবে রবির সাফল্য ও কার্যক্রমের একটি ভিডিওচিত্র প্রদর্শনী করা হয়। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন রবির কর্তাব্যক্তিরা।

রবি আজিয়াটা লিমিটেডের মূল মন্ত্র ‘পারবে তুমিও’ ক্রিকেট মাঠেও ছড়িয়ে দেওয়ার কথা বলেন রবির প্রধান কর্পোরেট ও রেগুলেটরি অফিসার সাহেদ আলম।

“অতীতে রবি ক্রিকেটের সঙ্গে যুক্ত হওয়ার পর যে সাফল্য এসেছে, ভবিষ্যতেও তা বজায় থাকবে আশা করি। বিশ্ব মঞ্চে নিজেদের তুলে ধরে ‘পারবে তুমিও’-র চেতনাকে ধারণ করে বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যাবে বলে আমার দৃঢ় বিশ্বাস।”

বিসিবির নারী বিভাগের প্রধান ও জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুলও একই আশা ব্যক্ত করেন।

“২০১৫ সালে রবি যখন প্রথমবার জাতীয় দলের সঙ্গে যুক্ত হয়, অনেক সাফল্য এসেছিল। তখন দুই পক্ষের দারুণ সম্পর্ক দেখা গিয়েছিল। আশা করি, এবারও রবির সঙ্গে মিলে এগিয়ে যাবে বাংলাদেশের ক্রিকেট।”

বক্তব্য পর্ব শেষে ফ্যাশন শোর মাধ্যমে উন্মোচিত হয় জার্সি। মডেলদের সঙ্গে জার্সি গায়ে একে একে মঞ্চে আসেন ক্রিকেটাররা।

শুরুতে দেখা যায় বয়সভিত্তিক দলের চারজনকে। ছেলেদের যুব দলের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি, সহ-অধিনায়ক আহরার আমিন ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক সুমাইয়া আক্তার ও সহ-অধিনায়ক রাবেয়া খানরা নতুন জার্সি পরে র‍্যাম্পে আসেন।

এরপর বড়দের পালা। বেশ প্রাণবন্তভাবে আসতে দেখা যায় মিরাজকে। হাত নাড়িয়ে র‍্যাম্পের দুই পাশে অভিবাদনের জবাবও দেন তিনি। মেয়েদের সহ-অধিনায়ক নাহিদা আক্তার, পেসার মারুফা আক্তার ও ছেলেদের অধিনায়ক শান্ত আসেন মঞ্চে। পরে সবাইকে একসঙ্গে নিয়ে ফটোসেশনের পর ইতি টানা হয় অনুষ্ঠানের।

প্রথমবার ২০১৫ সালে জাতীয় দলের পৃষ্ঠপোষক হিসেবে যাত্রা শুরু হয় রবির। তখন প্রাথমিক চুক্তি ছিল ২০১৭ পর্যন্ত। পরে চুক্তি নবায়ন করে সেটি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত করা হয়। কিন্তু চুক্তির মেয়াদ ১০ মাস বাকি থাকতেই সরে দাঁড়ায় রবি। দুই পক্ষের সম্পর্কের টানাপোড়েনের গুঞ্জনও ছিল তখন।

সেসব পেছনে ফেলে প্রায় সাড়ে ৫ বছর পর আবার জাতীয় দলের সঙ্গে যুক্ত হয়েছে রবি। ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত সাড়ে তিন বছরের জন্য ৫০ কোটি টাকায় বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে তারা। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ দিয়ে রবির লোগো সম্বলিত নতুন জার্সি পরে খেলবে বাংলাদেশ। সিলেটে সিরিজটি শুরু সোমবার।