ভারতে টি-টোয়েন্টি সিরিজে নিউ জিল্যান্ডের নেতৃত্বে স্যান্টনার

ওয়ানডের পর ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজেও খেলবেন না উইলিয়ামসন-সাউদিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 05:22 AM
Updated : 13 Jan 2023, 05:22 AM

নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে নানা সময় নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়েছে মিচেল স্যান্টনারের। তবে সত্যিকার অর্থে বড় চ্যালেঞ্জটা তিনি পেলেন এবার। ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেবেন ৩০ বছর বয়সী এই অলরাউন্ডার।

নিউ জিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন থাকছেন না এই সিরিজে। তার চোট বা বিশ্রামে নানা সময়ে নেতৃত্ব দেওয়া টিম সাউদিও যাচ্ছেন না এই সফরে। দুজনের অনুপস্থিতিতে স্যান্টনার পেয়েছেন দায়িত্ব।

ভারত সফরে ওয়ানডে সিরিজেও থাকবেন না উইলিয়ামসন-সাউদিরা। সেই সিরিজে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। ওয়ানডে সিরিজের দল ঘোষণা করা হয়েছে আগেই।

৮০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১০টিতে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে স্যান্টনারের। তবে গোটা সিরিজ নেতৃত্ব দিয়েছেন আগে নেদারল্যান্ডস, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে। নেতৃত্বের স্বাদ পেয়েছেন তিনি ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতেও। তবে সেসব ছিল মূল অধিনায়কের চো-বিশ্রামের কারণে স্রেফ একটি করে ম্যাচে। বড় দলের বিপক্ষ পুরো সিরিজে নেতৃত্ব পেলেন তিনি প্রথমবার।

চোটের কারণে চার পেসার কাইল জেমিসন, ম্যাট হেনরি, অ্যাডাম মিল্ন ও বেন সিয়ার্স। তাদের অনুপস্থিতি দুয়ার খুলে দিয়েছে নতুনদের জন্য। প্রথমবার সুযোগ পেয়েছেন বেন লিস্টার। ২৭ বছর বয়সী বাঁহাতি পেসার গত মৌসুমে অকল্যান্ডের বর্ষসেরা বোলারের স্বীকৃতি জিতে নেন। নিউ জিল্যান্ড ‘এ’ দলের হয়ে গত বছর ভারত সফরের অভিজ্ঞতাও আছে তার। 

সেবার অবশ্য মাঠ থেকে সফর শেষ করতে পারেননি লিস্টার। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে বেঙ্গালুরুর হাসপাতালে ভর্তি হয়ে পরে দেশে ফিরেছিলেন। এবার নতুন কিছুর হাতছানি তার আরও বড় মঞ্চে।

টি-টোয়েন্টি সিরিজের ম্যাচ তিনটি হবে ২৭, ২৯ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ১৮, ২১ ও ২৪ জানুয়ারি।

নিউ জিল্যান্ড দল:  মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, বেন ক্লিভার, ডেভন কনওয়ে, জ্যাকব ডাফি, লকি ফার্গুসন, বেন লিস্টার, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মাইকেল রিপন, হেনরি শিপলি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক