মধ্যাঞ্চলকে গুঁড়িয়ে দক্ষিণাঞ্চলের ষষ্ঠ শিরোপা

বিসিএলের ফাইনালে বিসিবি মধ্যাঞ্চলকে ইনিংস ও ৩৩ রানে হারিয়েছে বিসিবি দক্ষিণাঞ্চল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2023, 10:34 AM
Updated : 7 March 2023, 10:34 AM

সৈয়দ খালেদ আহমেদের বলে টাইমিংয়ে গড়বড় করে লং-অনে ধরা পড়লেন আবু হায়দার রনি। হুঙ্কার দিয়ে বাতাসে হাত ছুঁড়লেন বোলার। ফিল্ডারদের কেউ কেউ দৌড়ে এসে তুলে নিলেন স্টাম্প। খালেদকে ঘিরে শুরু হলো বিসিবি দক্ষিণাঞ্চলের শিরোপা উদযাপন। 

কক্সবাজারে বাংলাদেশ ক্রিকেট লিগের ফাইনালে বিসিবি মধ্যাঞ্চলকে স্রেফ উড়িয়ে দিয়েছে দক্ষিণাঞ্চল। মঙ্গলবার ম্যাচের শেষ দিন দ্বিতীয় সেশনে তারা জিতেছে ইনিংস ও ৩৩ রানে। 

আগে থেকেই বিসিএলে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড দক্ষিণাঞ্চলের দখলে। সেটাকে আরও সমৃদ্ধ করল তারা, জিতল এই প্রতিযোগিতার ষষ্ঠ শিরোপা। 

ম্যাচের প্রথম ভাগেই জয়ের মঞ্চ তৈরি করে ফেলেছিল দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে ৫০০ রানে ইনিংস ঘোষণা করে মধ্যাঞ্চলকে তারা গুঁড়িয়ে দেয় ২৩০ রানে। ফলো-অনে পড়া প্রতিপক্ষকে আবার ব্যাটিংয়ে পাঠিয়ে এবার থামায় ২৩৭ রানে। 

দক্ষিণাঞ্চলের পাহাড়সম পুঁজি গড়ার পথে ক্যারিয়ার সেরা ২৪৬ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন সাদমান ইসলাম। বাঁহাতি ওপেনার প্রথম শ্রেণির ক্রিকেটে এই প্রথম পান ডাবল সেঞ্চুরির স্বাদ। অপরাজিত ১২০ রান করে বড় অবদান রাখেন মার্শাল আইয়ুবও। 

মধ্যাঞ্চলকে দ্বিতীয় ইনিংসে বেশিদূর যেতে দেননি খালেদ। টপ ও লোয়ার অর্ডারে ছোবল দিয়ে এই পেসার ৭৪ রানে নেন পাঁচ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার পঞ্চম পাঁচ উইকেট।

৩ উইকেটে ৬৪ রান নিয়ে খেলতে নামা মধ্যাঞ্চলের দিনের শুরুটা ভালো হয়নি। ৮ বলের মধ্যে তিন ব্যাটসম্যানকে হারায় তারা। 

নাজমুল ইসলাম অপুর করা ২৬তম ওভারের শেষ বলে এলবিডব্লিউ হয়ে যান জাকের আলি (২ চারে ২৩)। ১ ছক্কা ও ৫ চারে ৪৯ রান করা মোহাম্মদ মিঠুনকে পরের ওভারে কট বিহাইন্ড করে দেন খালেদ। 

এরপর আবারও ছোবল দেন নাজমুল অপু। গোল্ডেন ডাকের তেতো স্বাদ দেন তিনি মোসাদ্দেক হোসেনকে। আরিফুল হকও টিকতে পারেননি বেশিক্ষণ, তাকে ফেরান খালেদ। 

৯০ রানে ৭ উইকেটে হারানো দলের হাল ধরেন শরিফুল্লাহ ও আবু হায়দার। তাদের ব্যাটে ইনিংস ব্যবধানে হার এড়ানোর আশা জাগায় মধ্যাঞ্চল। দারুণ ব্যাটিংয়ে ৭০ বলে প্রথম শ্রেণির ক্রিকেটে চতুর্থ ফিফটি করেন আবু হায়দার, শরিফুল্লাহর পঞ্চাশ আসে ১০৫ বলে। 

জমে যাওয়া ১২১ রানের জুটি ভাঙেন খালেদ। ৯ চারে ৬৩ রান করা শরিফুল্লাহকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। আবু হায়দারকে কিছুক্ষণ সঙ্গ দেওয়া হাসান মুরাদকে সাজঘরে পাঠান নাজমুল অপু। 

সবশেষে ৪ ছক্কা ও ৬ চারে ৭৭ রান করে আবু হায়দারকে ফিরিয়ে দক্ষিণাঞ্চলকে আনন্দে ভাসান খালেদ। ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করার পাশাপাশি স্পর্শ করেন প্রথম শ্রেণির ক্রিকেটে একশ উইকেটের মাইলফলক।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও তিন উইকেট নেন নাজমুল অপু। 

সংক্ষিপ্ত স্কোর:

বিসিবি দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৫০০/৫ (ডি.)

বিসিবি মধ্যাঞ্চল ১ম ইনিংস: ২৩০

বিসিবি মধ্যাঞ্চল ২য় ইনিংস: (ফলো-অনের পর আগের দিন ৬৪/৩) ৭৩.৪ ওভারে ২৩৭ (মিঠুন ৪৯, জাকের ২৩, মোসাদ্দেক ০, শরিফুল্লাহ ৬৩, আরিফুল ৯, আবু হায়দার ৭৭, মুরাদ ৬, মুশফিক ০*; খালেদ ১৭.৪-৪-৭৪-৫, সুমন ১০-০-৩৬-০, মইন ১৬-৪-৪৫-২, নাজমুল অপু ২০-৩-৪৮-৩, এনামুল ১-০-৪-০, নিহাদ ৭-০-২১-০, ফজলে মাহমুদ ১-০-২-০)

ফল: বিসিবি দক্ষিণাঞ্চল ইনিংস ও ৩৩ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সাদমান ইসলাম