আমাদের অ্যাপ্রোচ বদলাতে চাই না: সাকিব

পরিস্থিতি যেমনই হোক, আগ্রাসী ঘরানার ক্রিকেটের সঙ্গে আপোস করতে চান না অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2023, 12:06 PM
Updated : 31 March 2023, 12:06 PM

ব্যাটিং ব্যর্থতার কথা অকপটেই বললেন সাকিব আল হাসান। তবে নিজেদের বদলে যাওয়া ধরন কিংবা ঘরানাকে দায় দিচ্ছেন না তিনি একটুও। আয়ার‌ল্যান্ডের কাছে শেষ ম্যাচে হারলেও নিজের আগ্রাসী মানসিকতার সঙ্গে কোনোরকম আপোস করা হবে না বলে সাফ জানিয়ে দিলেন বাংলাদেশ অধিনায়ক। 

যে কৌশলে ব্যাটিং করে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচে জিতেছে বাংলাদেশ, রেকর্ডের মালা গেঁথে টানা দুই ম্যাচে ছাড়িয়ে গেছে দুইশ, সেই একই চেষ্টায় শেষ ম্যাচে মিলেছে উল্টো ফল। চট্টগ্রামে শেষ ম্যাচে ৮ উইকেটে হেরে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারেননি সাকিবরা। 

ব্যাটিং সহায়ক উইকেটে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরু থেকে নিয়মিত উইকেট হারাতে থাকলেও বাংলাদেশের ব্যাটিংয়ে ধরনে পরিবর্তন আসেনি। উইকেট হারানোর পর নতুন ব্যাটসম্যান গিয়ে শট খেলেছেন আবার। একের পর এক ব্যাটসম্যান আউট হয়েছেন শট খেলতে গিয়েই। 

প্রথম দুই ম্যাচে এভাবে শট খেলেই সফল হয়েছেন ব্যাটসম্যানরা। এই ম্যাচে কাজে লাগেনি। ম্যাচ শেষে সাকিবও বললেন ব্যাটিং ব্যর্থতার কথা। তবে আগ্রাসনের পথে যে মাঝেমধ্যে এরকম বিপদ আসতে পারে, তা তিনি মনে করিয়ে দিলেন আবার।  

“আমরা ভালো ব্যাট করিনি। ক্রমাগত উইকেট হারিয়েছি। তবে আমরা যেভাবে আমাদের ক্রিকেট খেলতে চাই, তাতে এরকম হতে পারে। আমরা যদি এই অ্যাপ্রোচ নিয়ে এগিয়ে যাই, কখনও কখনও তা কাজে লাগবে না। আজকে সেই দিন, যেদিন কার্যকর হয়নি।” 

পাওয়ার প্লের ভেতরে ৪১ রানে ৪ উইকেট হারানোর পর একটু রক্ষণাত্মক ব্যাটিং বা দেখে খেলার কৌশল নেওয়া যেত কি না, এই প্রশ্ন এলো। সাকিব সেই ভাবনাকে পাত্তাই দিলেন না। 

“আমাদের অ্যাপ্রোচ আমি বদলাতে চাই না। আমরা যদি খুব ভালো দল হয়ে উঠতে চাই, এভাবেই আমাদের খেলে যাওয়া উচিত এবং ঠিক এটাই আমরা করছি। কখনও এটা কাজে লাগবে, কখনও আমরা ব্যর্থ হব। তবে এভাবেই হয় এটা।” 

শেষ ম্যাচে না পারলেও সিরিজ জয় নিয়ে সন্তুষ্ট সাকিব। সবশেষ সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর এই সিরিজেও দলকে একই তাড়নায় খেলতে দেখে অধিনায়ক খুশি। কৃতিত্ব দিলেন তিনি প্রতিপক্ষকেও। 

“সত্যি বলতে, আমরা অনেক ভালো খেলেছি। সবশেষ ইংল্যান্ড সিরিজের মতোই আমরা একই ধরন, একই মানসিকতা, একই ইনটেনসিটি নিয়ে খেলেছি এবং দুটি ম্যাচে খুব ভালো করেছি।” 

“আমরা ভালো করতে পারিনি। দিনটি আমাদের ছিল না। আয়ারল্যান্ডকে কৃতিত্ব দেওয়া উচিত, তারা হাল ছাড়েনি এবং আজকের দিনটি ছিল তাদের।”