অভিষেকের অনুভূতি পান্তের

এত কিছুর মধ্য দিয়ে যাওয়ার পর ফের ক্রিকেট খেলতে পারাটা ভারতীয় এই কিপার-ব্যাটসম্যানের কাছে অলৌকিক কিছুর চেয়ে কম মনে হচ্ছে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2024, 11:00 AM
Updated : 13 March 2024, 11:00 AM

গত এক বছরে রিশাভ পান্তের জীবনে ঘটে গেছে অনেক কিছু। সড়ক দুর্ঘটনার দুঃসহ স্মৃতি পেছনে ফেলে এখন তিনি প্রহর গুনছেন প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার। ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ এই সময়ে একদিকে যেমন তিনি দারুণ খুশি, আরেকদিকে স্নায়ুচাপেও ভুগছেন ভারতীয় কিপার-ব্যাটসম্যান।

আসছে আইপিএল দিয়ে ১৪ মাস পর ক্রিকেটে ফিরতে যাচ্ছেন পান্ত। তার ক্যারিয়ারের জন্য এটাকে নতুন শুরু বলাই যায়। কী কঠিন সময় পার করেই না এখন তিনি মাঠে নামার অপেক্ষায় আছেন।

২০২২ সালের ৩০ ডিসেম্বর ওই দুর্ঘটনায় কোনোমতে প্রাণে বেঁচে যান পান্ত। তার হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যায়। কবজি, অ্যাঙ্কেল, পায়ের অগ্রভাগসহ চোট পান নানা জায়গায়। আঘাত পান পিঠে ও মাথায়ও। কয়েক দফায় অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়া শেষে পান্ত এখন ফিরতে পুরোপুরি প্রস্তুত।

২৬ বছর বয়সী এই ক্রিকেটারকে মঙ্গলবার পুরোপুরি ফিট ঘোষণা করেছে বিসিসিআই। আইপিএল দিয়ে ফেরার সম্ভাবনা তৈরি হয় আগেই, কিন্তু তার কিপিং করা নিয়ে ছিল শঙ্কা। সেটারও সবুজ সংকেত দিয়েছে বিসিসিআইয়ের মেডিকেল টিম।

আইপিএলের প্রস্তুতির জন্য বিসাখাপাত্নামে প্রাক-মৌসুমের অনুশীলন ক্যাম্প করেছে দিল্লি ক্যাপিটালস। সেখানে দলের সঙ্গে আছেন অধিনায়ক পান্তও। এখানেই নিজেদের প্রথম দুটি হোম ম্যাচ খেলবে দিল্লি।

দিল্লির দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে পান্ত তুলে ধরেন লম্বা সময় পর ফিরতে পারা নিয়ে তার অনুভূতি।

“আমি একই সঙ্গে রোমাঞ্চিত ও নার্ভাস। মনে হচ্ছে, আবারও যেন অভিষেক হতে যাচ্ছে আমার।”

“জীবনে এত কিছু ঘটে যাওয়ার পর আমার আবার ক্রিকেট খেলতে পারাটা মিরাকলের চেয়ে কম নয়। আমার সব শুভাকাঙ্ক্ষী ও ভক্তদের প্রতি কৃতজ্ঞ এবং সবচেয়ে বেশি বিসিসিআই ও এনসিএ-র স্টাফদের প্রতি। তাদের ভালোবাসা ও সমর্থন আমাকে অনেক শক্তি যুগিয়েছে।”

প্রতিযোগিতামূলক ক্রিকেটে পান্ত সবশেষ মাঠে নেমেছিলেন ২০২২ সালের ২৫ ডিসেম্বর, বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে। এর ৫ দিন পরই উত্তরাখন্ডের রুর্কিতে ওই ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনায় পড়েন তিনি। পুরোপুরি ফিটনেস ফিরে পাওয়ার পর তিনি এখন সতীর্থদের সঙ্গে পুরনো রূপে ফিরতে উন্মুখ।

“যে টুর্নামেন্টটা উপভোগ করি সেই আইপিএল ও দিল্লি ক্যাপিটালসে ফিরতে পেরে আমি রোমাঞ্চিত। আমাদের দলের মালিকপক্ষ ও সাপোর্ট স্টাফরা কঠিন সময়ের প্রতিটি পদক্ষেপে পূর্ণ সমর্থন দিয়েছে এবং সঠিক দিক নির্দেশনা দিয়ে আমার পাশে ছিল, যার জন্য আমি গভীরভাবে কৃতজ্ঞ। দিল্লি ক্যাপিটালস পরিবারের সঙ্গে পুনরায় একত্রিত হতে এবং আবার ভক্তদের সামনে খেলতে তর সইছে না।”

আগামী ২২ মার্চ শুরু হবে এবারের আইপিএল। পরদিন পাঞ্জাব কিংসের মুখোমুখি হবে দিল্লি।