সিরাজের আগুনে বোলিংয়ে ৫৫ রানেই শেষ দ. আফ্রিকা

টেস্টে ভারতের বিপক্ষে যেকোনো দলেরই এটি সর্বনিম্ন সংগ্রহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2024, 10:23 AM
Updated : 3 Jan 2024, 10:23 AM

নিজের দ্বিতীয় ও ম্যাচের চতুর্থ ওভারে এইডেন মারক্রামকে ফিরিয়ে মোহাম্মদ সিরাজের শুরু। এরপর আর থামাথামির নাম নেই ভারতীয় এই পেসারের। একের পর এক ছোবল দিতে থাকলেন তিনি প্রতিপক্ষ শিবিরে। চাপে থাকা সিরাজের আগুনে পুড়ে ছাই হলো দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। পঞ্চাশ পেরুতেই গুটিয়ে গেল স্বাগতিকরা।

ভারতীয় বোলারদের ছোবলে কেপ টাউন টেস্টের প্রথম সেশনেই ৫৫ রানে শেষ হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস!

ভারতের বিপক্ষে টেস্টে যেকোনো দলের সবচেয়ে কম রানে অলআউট হওয়ার বিব্রতকর রেকর্ড এটি। এর আগে ২০২১ সালে ওয়াংখেড়েতে ৬২ রানে ভারতের বিপক্ষে গুটিয়ে গিয়েছিল নিউ জিল্যান্ড। আর দক্ষিণ আফ্রিকা ২০১৫ সালে নাগপুরে অলআউট হয়েছিল ৭৯ রানে।

ঘরের মাঠে এটি দক্ষিণ আফ্রিকার পঞ্চম সর্বনিম্ন স্কোর, কেপ টাউনে চতুর্থ। নিজ আঙিনায় ১২৫ বছরের মধ্যে এত কম রানে অলআউট হয়নি তারা। সবশেষ ১৮৯৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কেপ টাউনেই ৩৫ রানে শেষ হয়েছিল দক্ষিণ আফ্রিকার ইনিংস। আর সবমিলিয়ে ১৯৩২ সালের পর এটি তাদের সর্বনিম্ন স্কোর।

স্বাগতিকদের ব্যাটিং ধ্বংসস্তূপে পরিণত করেন সিরাজ একাই। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৫ রানে নেন ৬ উইকেট! টেস্টে তার আগের সেরা বোলিং ছিল ৬০ রানে পাঁচটি।

টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে পাঁচ উইকেট নেওয়া দ্বিতীয় ভারতীয় বোলার সিরাজ। তার আগে কীর্তিটি ছিল মানিন্দার সিংয়ের, ১৯৮৭ সালে বেঙ্গালুরুতে পাকিস্তানের বিপক্ষে। ম্যাচটি অবশ্য হেরেছিল ভারত।

অসাধারণ বোলিং পারফরম্যান্স করে আরেকটি কীর্তিও গড়েছেন সিরাজ। ভারতের বোলারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে সবচেয়ে কম রানে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন তার।

জাসপ্রিত বুমরাহ ও অভিষিক্ত মুকেশ কুমার নেন দুটি করে উইকেট। কোনো রান দিয়ে ২ শিকার ধরেন মুকেশ।

হালকা ঘাসের ছোঁয়া থাকা উইকেটে টস জিতে ব্যাটিং নিয়েই যেন বিপদ ডেকে আনে দক্ষিণ আফ্রিকা। সিরাজের বলে মারক্রাম স্লিপে ধরা পড়লে শুরু প্রোটিয়াদের ব্যাটিং বিপর্যয়ের। টানা নয় ওভারের এক স্পেলেই ৩ মেডেন দিয়ে ৬ উইকেট তুলে নেন এই পেসার।

দক্ষিণ আফ্রিকার কেবল দুইজন ব্যাটসম্যান স্পর্শ করতে পারেন দুই অঙ্ক। দলটির প্রথম চার ব্যাটসম্যানই ফেরেন ব্যক্তিগত ৫ রানের আগে। এমন বিব্রতকর ঘটনা ১৯৩২ সালের পর প্রথম দেখল তারা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২৩.২ ওভারে ৫৫ (মারক্রাম ২, এলগার ৪, জোর্জি ২, স্টাবস ৩, বেডিংহাম ১২, ভেরেইনা ১৫, ইয়ানসেন ০, মহারাজ ৩, রাবাদা ৫, বার্গার ৪, এনগিডি ০*; বুমরাহ ৮-১-২৫-২, সিরাজ ৯-৩-১৫-৬, প্রাসিধ ৪-১-১০-০, মুকেশ ২.২-২-০-২)