হাসির চোখে ধোনি যেন ‘বেঞ্জামিন বাটন’

বয়স বাড়ার সঙ্গে মাহেন্দ্র সিং ধোনি আরও তরতাজা হয়ে উঠছেন বলে মনে করেন চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচ মাইকেল হাসি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2024, 01:41 PM
Updated : 19 March 2024, 01:41 PM

বয়স পেরিয়ে গেছে ৪২ বছর। তবু থামাথামির নাম নেই মাহেন্দ্র সিং ধোনির। বয়সকে কোনোরকম পাত্তা না দিয়ে আইপিএলের আরেকটি আসরে খেলার অপেক্ষায় তিনি। চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচ ও অস্ট্রেলিয়ান ব্যাটিং গ্রেট মাইকেল হাসির মতে, ধোনি আর ‘বেঞ্জামিন বাটন’ সিনেমার নায়কের গল্প যেন এক সুঁতোয় গাঁথা। বয়সের সঙ্গে কর্মস্পৃহা আরও বাড়ছে চেন্নাই অধিনায়কের।

আইপিএলের আসছে আসরের জন্য ধোনি পুরোপুরি প্রস্তুত এবং অনুশীলনে তিনি খুব ভালো ব্যাটিং করছেন বলে জানিয়েছেন হাসি।

২০১৯ বিশ্বকাপের পর থেকে অনেক দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকার পর ২০২০ সালের অগাস্টে জাতীয় দলকে বিদায় বলে দেন ধোনি। এরপর থেকে শুধু আইপিএলে খেলছেন এই কিপার-ব্যাটসম্যান। ২০২৩ আসর শেষ হওয়ার পর গত জুনে তার হাঁটুতে অস্ত্রোপচার করানো হয়।

চেন্নাইয়ের ওয়েবসাইটে ৪৮ বছর বয়সী হাসি বললেন, ধোনির হাঁটুর অবস্থা এখন ভালো এবং অনুশীলনে তাকে বেশ সতেজ দেখাচ্ছে।

“সে (ধোনি) ভালোভাবে প্রস্তুতি নিচ্ছে। তার হাঁটুর অবস্থা এখন ভালো বলেই মনে হচ্ছে। এই মুহূর্তে সে খুব ভালো ব্যাটিং করছে। আমাকে বলতেই হবে, সে বেঞ্জামিন বাটনের মতো! দিনে দিনে সে আরও বেশি তরতাজা হয়ে উঠছে।”

‘কিউরিয়াস কেস অব বেঞ্জামিন বাটন’- ব্র্যাড পিট অভিনীত এই সিনেমায় দেখানো হয় প্রাকৃতিক নিয়মের উল্টো কিছু। ‘বুড়ো’ হয়ে জন্ম নেওয়া শিশুটি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তারুণ্য ফিরতে থাকে। বাড়তে থাকে কর্মস্পৃহা, প্রাণশক্তি সবকিছু।

রান নেওয়ার ক্ষেত্রে আগের মতো ক্ষিপ্রতা হয়তো দেখা যাবে না ধোনির মাঝে। তবে এখনও তিনি বল ভালোভাবে মারতে পারেন বলে মনে করেন চেন্নাইয়ে একটা সময় ধোনির সতীর্থ হিসেবে খেলা হাসি। 

“সে আগের মতো তরুণ নয়। তাই উইকেটের মাঝে দৌড়ানো তার জন্য কঠিন হবে। তবে ইনিংসের শেষ দিকে যখন ব্যাটসম্যানদের খুব বেশি দৌড়ে রান নিতে দেখা যায়, তখন সে খুব ভালোভাবেই বল মারতে পারবে। অনুশীলনেও তাই দেখা যাচ্ছে। যা দারুণ ব্যাপার।”

আগামী শুক্রবার আইপিএলের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বিপক্ষে লড়াই দিয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে ধোনির নেতৃত্বাধীন চেন্নাই।