বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি, হানিফ-শোয়েবের পর শিবনারাইন-তেজনারাইন

১৪৬ বছরের টেস্ট ইতিহাসে বাবা-ছেলের ডাবল সেঞ্চুরির ঘটনা ঘটল স্রেফ দ্বিতীয়বার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 01:52 PM
Updated : 6 Feb 2023, 01:52 PM

বাঁহাতি স্পিনার ওয়েলিংটন মাসাকাদজাকে বেরিয়ে এসে ছক্কায় ওড়ালেন তেজনারাইন চন্দরপল। ১৯৯ থেকে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার পৌঁছে গেলেন ডাবল সেঞ্চুরিতে। বিরল কীর্তির সাক্ষী হলো টেস্ট ক্রিকেট।

মোটামুটি ক্রিকেট যারা অনুসরণ করে, তাদের তেজনারাইন চন্দরপলের আরেকটি পরিচয়ের কথা নিশ্চয় জানা। ক্যারিবিয়ান ব্যাটিং গ্রেট শিবনারাইন চন্দরপলের ছেলে তিনি। এই সংস্করণে ১৬৪ ম্যাচে প্রায় ১২ হাজার রান করা শিবনারাইনের সেঞ্চুরি ৩০টি। যার দুটি ডাবল, দুটিই অপরাজিত ২০৩।

তেজনারাইন তার বাবার সর্বোচ্চ ইনিংস ছাড়িয়ে গেলেন নিজের পঞ্চম ইনিংসেই। জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ায়ো টেস্টের তৃতীয় দিন সোমবার ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ঘোষণা করার সময় তেজনারাইন অপরাজিত থাকেন ২০৭ রানে। ৪৬৭ বলে ১৬ চার ও ৩ ছক্কায় গড়া ইনিংসটি।

ওয়েস্ট ইন্ডিজের দশম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবলে পরিণত করলেন ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

প্রায় দেড়শ বছরের টেস্ট ইতিহাসে বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি এই নিয়ে দেখা গেল স্রেফ দ্বিতীয়বার। এতদিন এই কীর্তি ছিল কেবল পাকিস্তানের কিংবদন্তি হানিফ মোহাম্মদ ও তার ছেলে শোয়েব মোহাম্মদের।

হানিফের টেস্ট সেঞ্চুরি ১২টি। যার একটি ট্রিপল, একটি ডাবল। ১৯৫৮ সালে ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি খেলেছিলেন মহাকাব্যিক ৩৩৭ রানের ইনিংস। টেস্ট ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম ইনিংসের রেকর্ড সেটি, ৯৭০ মিনিট। পরে ১৯৬৫ সালে লাহোরে নিউ জিল্যান্ডের বিপক্ষে করেছিলেন অপরাজিত ২০৩।

শোয়েবের ৭ সেঞ্চুরির দুটি ডাবল। শিবনারাইনের মতো তার দুটি ডাবল সেঞ্চুরির ইনিংসও অপরাজিত ২০৩! ১৯৮৯ সালে লাহোরে ভারতের বিপক্ষে করেন প্রথমটি। পরের বছর করাচিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়টি।